সূচকের বড় পতন, লেনদেন ১১শ কোটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ২৮ অক্টোবর ২০২০

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মূল্য সূচকের বড় পতন হয়েছে। এর মাধ্যমে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন হলো।

সূচকের পতন হলেও শেয়ারবাজারে লেনদেনের গতি বেড়েছে। লেনদেন বেড়ে ডিএসইতে আবারও ১ হাজার ১০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে। এর মাধ্যমে ২৬ কার্যদিবস পর ডিএসইতে এগারো’শ কোটি টাকার লেনদেনের দেখা মিলল।

এদিন দিন লেনদেনের প্রথমদিকেই শেয়ারবাজারে পতনের আভাস মেলে। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় লেনদেন শুরুর আধাঘণ্টার মধ্যে সবকটি সূচক ঋণাত্মক হয়ে পড়ে।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে পতনের মাত্রা। এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ৫৫ পয়েন্ট কমে যায়। তবে শেষ আধাঘণ্টায় কিছু প্রতিষ্ঠানের দাম বাড়ায় পতনের মাত্র কিছুটা কমে। এরপর বড় পতনের হাত থেকে রক্ষা পায়নি সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট কমে ৪ হাজার ৮৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করছে।

সবগুলো সূচকের এই পতনের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১১০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৭টি এবং ৫৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১১২ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার কোটি ৯৩ লাখ টাকা। সেই হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১১১ কোটি ১০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ২৮ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ২৮ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৩১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, পিপলস ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স এবং পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১০৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৩৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ৮০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৩টির এবং ৪৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]