৬৭ লাখ ২০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৪ পিএম, ০৫ মে ২০২১

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান এক্সেলারেট এনার্জি এলপি থেকে ৬১৬ কোটি ৪৮ লাখ ১৭ হাজার ৪২২ টাকা ব্যয়ে ৬৭ লাখ ২০ হাজার এমএমবিটিইউ এলএনজি ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৫ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এক ভার্চুয়াল বৈঠকে ক্রয় প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

অর্থমন্ত্রী বলেন, আজকে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৭তম বৈঠকে ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। এর মধ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৫টি, কৃষি মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। এর মধ্যে ৮টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৫৭৭ কোটি ৮৭ লাখ ৪২ হাজার ৯৪২ টাকা।

তিনি আরও বলেন, বৈঠকে গণপূর্ত বিভাগের যে প্রকল্পগুলো ছিল, সেগুলো আমরা বিবেচনা করিনি, কারণ এখন সময় নেই। এই অর্থবছরে কাজগুলো শেষ করা যাবে না। অর্থ ছরের সময় আছে মাত্র এক মাস। চলতি মাস বাদ দিলে শুধু জুন বাকি আছে। সেজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি, গণপূর্ত বিভাগের যেগুলো চলমান কাজ সেগুলো চলবে এবং বিদেশি অর্থায়নের কাজগুলো চলবে। এছাড়া নতুন যেসব প্রকল্প যেগুলো লম্বা সময় লাগে কাজ শেষ করতে এবং এক থেকে দেড়মাসের মধ্যে শেষ করা যাবে না, সেগুলো পরে কাজ শুরু করতে হবে। আমরা ঠিক করেছি এখন থেকে আগামী জুন পর্যন্ত গণপূর্ত বিভাগের নতুন কোনো প্রকল্প আমরা অনুমোদন দেবে না। এটা আমরা পরিষ্কার করে দিয়েছি। এজন্য আজকের বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ৫টি প্রস্তাব জুনের পরে পুনরায় উত্থাপনের জন্য বলা হয়েছে।

ড. শাহিদা আক্তার অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত তুলে ধরে সাংবাদিকদের জানান, সম্প্রতি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনক্রমে স্পট মার্কেট থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশের প্রেক্ষিতে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র ভিত্তিক এক্সেলারেট এনার্জী এলপি-এ এই এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ৯ দশমিক ৫৩ মার্কিন ডলার হিসাবে মোট ব্যয় হবে ৩১৮ কোটি ২৫ লাখ ৯৫ হাজার ৩৪৩ টাকা।

তিনি বলেন, বৈঠকে অপর এক প্রস্তাবে একই প্রতিষ্ঠান থেকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক এলএনজি কেনার আরও একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়। ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজির প্রতি এমএমবিটিইউয়ের দাম পড়বে ৮ দশমিক ৯৩ মার্কিন ডলার। এ জন্য মোট ব্যয় হবে ২৯৮ কোটি ২২ লাখ ২২ হাজার ৭৯ টাকা। সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সেলারেট এনার্জি এলপি এই এলএনজি সরবরাহ করবে।

আইএইচআর/এমএসএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]