আরও সহজ হচ্ছে আয়কর রিটার্ন জমা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ২৭ জুলাই ২০২১

১ সেপ্টেম্বর থেকে অনলাইনে নতুন পদ্ধতিতে আয়কর রিটার্ন জমা করতে পারবেন করদাতারা। এ লক্ষ্যে রিটার্ন ফাইলিং সিস্টেম চালু করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এর মাধ্যমে রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্রাউজ করে ২০২০-২১ অর্থবছরের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন করদাতারা। মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে রিটার্ন জমা দেয়া যাবে।

এনবিআর সূত্র জানায়, নতুন সিস্টেমের মাধ্যমে করদাতারা যেকোনো সময় আয়কর সার্টিফিকেট, রিটার্ন দাখিলের প্রাপ্তি স্বীকার ও টিআইএন সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন। এ জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে নিবন্ধিত তাদের মোবাইল ফোন ব্যবহার করে ওয়েবসাইটে গিয়ে করদাতাদের নিবন্ধিত করতে হবে। অনলাইন সিস্টেমটি বিটিআরসির বায়োমেট্রিক ডাটাবেস ব্যবহার করে করদাতাদের সত্যতা যাচাই করে দেবে এবং ব্যবহারকারীর নাম ও পাসওয়ার্ড সরবরাহ করবে।

আগেও অনলাইনে রিটার্ন দেয়ার সুযোগ ছিল। তবে প্রকল্পটি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলে করদাতাদের আকৃষ্ট করতে ব্যর্থ হওয়ার পরে এনবিআর কর্মকর্তারা নতুন সিস্টেমটি তৈরি করেছেন, যা অনেকটা স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলবে বলে জানা গেছে।

২০১৬ সালের নভেম্বরে এনবিআর বাংলাদেশ ইন্টিগ্রেটেড ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেমের (বিট্যাক্স) আওতায় ভিয়েতনামের এফপিটি কোম্পানির তৈরি ই-ফাইলিং সিস্টেম চালু করেছিল। সে বছর থেকে ২০২০ সাল পর্যন্ত পাঁচ অর্থবছরে মাত্র ২১ হাজার ১০৪ জন করদাতা অনলাইনে তাদের ট্যাক্স রিটার্ন দাখিল করেছেন।

জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে দাখিল করা মোট ২২ লাখ রিটার্নের মধ্যে মাত্র ৭ হাজার ২০৯ জন করদাতা অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করেন। শতকরা হিসাবে যা মাত্র ০ দশমিক ৩৩ ভাগ।

বাংলাদেশে এখন ৬২ লাখের বেশি ই-টিআইএন নিবন্ধিত আয়করদাতা রয়েছেন। এরমধ্যে সর্বশেষ অর্থবছরে ২৪ লাখ করদাতা আয়কর রিটার্ন জমা দিয়েছেন।

এসএম/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]