দেশে উৎপাদিত বাইসাইকেল রপ্তানিতে প্রণোদনা দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৮ পিএম, ১০ নভেম্বর ২০২১

নিজস্ব কারখানায় উৎপাদিত বাইসাইকেল ও এর পার্টস রপ্তানির ক্ষেত্রে নিট এফওবি (জাহাজে উঠানো পর্যন্ত দাম) মূল্যের ওপর ৪ শতাংশ হারে প্রণোদনাপ্রাপ্য হবে উৎপাদনকারী বা রপ্তানিকারক প্রতিষ্ঠান। এ ক্ষেত্রে বাইসাইকেল ও এর পার্টস রপ্তানির ক্ষেত্রে স্থানীয় মূল্য সংযোজনের হার ন্যূনতম ৩০ শতাংশ হতে হবে। এ খাতে রপ্তানি প্রণোদনা ও ডিউটি ড্র-ব্যাক বা শুল্কবন্ড সুবিধা একসঙ্গে প্রযোজ্য হবে না।

বুধবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনের সব অনুমোদিত ডিলার বরাবর পাঠিয়েছে। বাইসাইকেল, সিমেন্ট সিটের সঙ্গে চা এবং এমএস স্টিল দ্রব্য রপ্তানি করলেও ৪ শতাংশ হারে প্রণোদনা দেবে সরকার। এ নিয়ে রপ্তানি প্রণোদনার তালিকায় পণ্যের সংখ্যা দাঁড়ালো ৪৩টি।

রপ্তানির ক্ষেত্রে নিট এফওবি মূল্যের ওপর চার শতাংশ হারে প্রণোদনার পাশাপাশি স্থানীয় মূল্য সংযোজনের মাত্রাও নির্ধারণ করে দেওয়া হয়েছে নির্দেশনায়ও।

রপ্তানি প্রণোদনার আবেদনপত্র দাখিলের শর্তাবলি
রপ্তানিযোগ্য পণ্যের হ্যান্ডেলিং, মানোন্নয়ন, প্রক্রিয়াজাতকরণে নির্বাহকৃত ব্যয় এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পরিবহন, ফ্রেইট চার্জ পরিশোধজনিত ব্যয়ের বিপরীতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) বিধি অনুযায়ী আলোচ্য প্রণোদনা দেওয়া হবে। রপ্তানি পরবর্তী পর্যায়ে প্রণীত দলিলাদি কিংবা ডকুমেন্টারি কালেকশনের মাধ্যমে অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় রপ্তানিকারকরা রপ্তানি প্রণোদনার জন্য আবেদনপত্র দাখিল করতে পারবেন। প্রণোদনার আবেদনপত্র বিদেশে সংশ্লিষ্ট ব্যাংকের নস্ট্রো হিসাবে রপ্তানি মূল্য আকলনের (রপ্তানি মূল্য প্রত্যাবাসনের) তারিখের ১৮০ দিনের মধ্যে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার ব্যাংক শাখায় জমা দিতে হবে।

নিয়মবহির্ভূতভাবে প্রণোদনা পরিশোধের শাস্তিমূলক ব্যবস্থা
বিধিবহির্ভূতভাবে প্রণোদনা পরিশোধ করা হলে পরিশোধ করা অর্থ বাংলাদেশ ব্যাংকের সঙ্গে রক্ষিত পরিশোধকারী ব্যাংকের হিসাব বিকলনপূর্বক আদায় করা হবে। সংঘটিত অনিয়মের সঙ্গে জড়িত ব্যাংক কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। অনিয়মের সঙ্গে রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের কোনো কর্মকর্তা যুক্ত থাকলে অথবা মিথ্যা তথ্য দিয়ে অনিয়মে সহযোগিতা করলে রপ্তানিকারক অ্যাসোসিয়েশন/কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

প্রণোদনা বাবদ অর্থ পরিশোধ প্রক্রিয়া
সরকারি বাজেট বরাদ্দের বিপরীতে ছাড় দেওয়া তহবিল হতে প্রণোদনা বাবদ দাখিল করা আবেদনের বিপরীতে সংশ্লিষ্ট ব্যাংকের অনুকূলে অর্থ দিতে হবে।

ইএআর/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]