প্রতিদিন ২০০ টন এলপিজি সরবরাহ করছে রূপগঞ্জের জি গ্যাস প্ল্যান্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৬ পিএম, ২২ মে ২০২২
গত মার্চে রূপগঞ্জ জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট যাত্রা শুরু করে

এনার্জি প্যাক লিমিটেডের রূপগঞ্জ জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১ থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট বিভাগীয় অঞ্চলে প্রতিদিন ২০০ মেট্রিক টন তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির বাণিজ্যিক বিভাগের প্রধান আবু সাঈদ রাজা।

রোববার (২২ মে) নারায়ণগঞ্জের রূপগঞ্জ জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১ পরিদর্শনে গেলে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

আবু সাঈদ রাজা বলেন, বিদেশ থেকে বছরে ৭০ থেকে ৮০ হাজার মেট্রিক টন এলপিজি আমদানি করে এনার্জিপ্যাক। খুলনায় অবস্থিত জি-গ্যাসের মূল প্ল্যান্টে ৫ হাজার মেট্রিক টন মজুত সক্ষমতা রয়েছে। সেখান থেকে বরিশাল, খুলনা ও রংপুর অঞ্চলে এলপিজি সরবরাহ করা হচ্ছে।

jagonews24

‘খুলনার মূল প্ল্যান্ট, রূপগঞ্জ জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১ ও জাহাজ মিলিয়ে বর্তমানে ৬ হাজার মেট্রিকটন এলপিজি গ্যাস মজুত সক্ষমতা রয়েছে জি-গ্যাসের।’

তিনি বলেন, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট অঞ্চলে ভোক্তাদের কাছে খুব সহজেই এলপিজি সরবরাহের জন্য রূপগঞ্জে জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট-১০১ প্রতিষ্ঠা করা হয়েছে। গ্যাস পরিবহণে ৬০০ মেট্রিক টন ধারণ ক্ষমতার একটি জাহাজ নিয়মিত খুলনা থেকে নারায়ণগঞ্জ যাতায়াত করছে।

এলপিজি খাতের দিকে সুনজর দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, গ্যাসের সংকট থাকার কারণে নিজস্ব উৎপাদনের মাধ্যমে সরকার গ্যাসের চাহিদা মেটাতে পারছে না। এসময়ে গ্যাসের চাহিদা মেটাতে বড় ভূমিকা রাখছে বেসরকারিভাবে আমিদানিকৃত এলপিজি। যদি এই খাতকে বাঁচাতে হয় তাহলে সরকারকে আরেকটু সুনজর দিতে হবে। ডিলার ও রিটেইলার পর্যায়ে এলপিজি সরবরাহকারী ব্যবসায়ীদের লভ্যাংশের পরিমাণ বাড়াতে এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) প্রতি দাবিও জানান তিনি।

jagonews24

গত ২৮ মার্চ আনুষ্ঠানিকভাবে এনার্জি প্যাকের প্রতিষ্ঠান রূপগঞ্জ জি-গ্যাস স্যাটেলাইট প্ল্যান্ট- ১০১ যাত্রা শুরু করে।

ওইদিন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী এই প্ল্যান্ট উদ্বোধন করেন।

এনার্জি প্যাক ২০১৭ সালে প্রথমবারের মতো এলপিজি আমদানি শুরু করে।

এমআইএস/ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]