চাল আমদানিতে শুল্ক কমলো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৪ জুন ২০২২
ফাইল ছবি

সরবরাহ বাড়ানো ও বাজারে স্থিতিশীলতা আনতে চালের আমদানি শুল্ক আগের ৬২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করেছে সরকার। ফলে চাল আমদানিতে শুল্ক কমেছে ৩৭.৫ শতাংশ। নতুন শুল্ক হারে চাল আমদানি করতে আগ্রহীদের আগামী ৩১ অক্টোবর মধ্যে মন্ত্রণালয়ে আবেদন করতে হবে। অর্থাৎ আগামী চার মাস ২৫ শতাংশ শুল্ক পরিশোধ করে চাল আমদানি করতে পারবেন আগ্রহীরা।

বৃহস্পতিবার (২৩ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে বলা হয়, চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত আমদানিকারকরা ৬২ দশমিক ৫ শতাংশের পরিবর্তে ২৫ শতাংশ শুল্ক পরিশোধ করে আমদানি করতে পারবেন।

আমদানিতে আগাম কর ৫ ও আগাম আয়কর ৫ শতাংশ বহাল রয়েছে। সব মিলিয়ে এখন থেকে চাল আমদানিতে ২৫ দশমিক ৭৫ শতাংশ শুল্ক দিতে হবে। তবে আমদানির জন্য খাদ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন নিতে হবে।

জানা গেছে, দেশের বিভিন্ন স্থানে বন্যা ও খারাপ আবহাওয়ার কারণে চলতি বছর ধান আবাদে বড় ধরনের ক্ষতির আশঙ্কা রয়েছে। এরই মধ্যে বোরো মৌসুম চলাকালীন ধানের দাম বাড়ায় বাজার স্থিতিশীল রাখতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। চলমান বন্যা পরিস্থিতি এ উদ্বেগ আরও বাড়িয়েছে।

এর আগে ২০২১ এর আগস্টে এক প্রজ্ঞাপনে একইভাবে চালের আমদানি শুল্ক কমায় সরকার। ওই সময় ৩১ অক্টোবর পর্যন্ত কম শুল্কে আমদানির সুযোগ দেওয়া হয়। সেই বছরের নভেম্বর থেকে ফের আগের মতো ৬২ দশমিক ৫ শতাংশ শুল্ক আরোপ করা হয়।

এসএম/এমএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]