গত অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয় অর্জন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ০৩ জুলাই ২০২২
ছবি: সংগৃহীত

গত মে মাসে খেই হারিয়েছিল দেশের রপ্তানি খাত৷ তবে সদ্য সমাপ্ত অর্থবছরের শেষ মাস জুনে এ খাতে আবারও চাঙ্গা ভাব ফিরেছে। আর তাতেই ৫০ বিলিয়ন ডলার ক্লাবে পৌঁছে গেছে দেশের রপ্তানি।

২০২১-২২ অর্থবছরে (জুলাই-জুন) পণ্য রপ্তানি করে উদ্যোক্তারা আয় করেছেন ৫ হাজার ২০৮ কোটি ডলার বা ৫২ দশমিক ০৮ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের তুলনায় ৩৪ দশমিক ৩৮ শতাংশ ও লক্ষ্যমাত্রার তুলনায় ১৯ দশমিক ৭৩ শতাংশ বেশি। এ আয় দেশের ইতিহাসে সর্বোচ্চ।

রোববার (৩ জুলাই) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবির) হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চলতি অর্থবছরে রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৩৫০ কোটি ডলার। ইপিবির তথ্য মতে, জুন মাসে রপ্তানি থেকে আয় এসেছে ৪৯০ কোটি ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩৭ দশমিক ১৯ শতাংশ বেশি। আর লক্ষ্যমাত্রার চেয়ে ৩৪ দশমিক ৯১ শতাংশ বেশি।

গত অর্থবছরের জুন মাসে রপ্তানি থেকে আয় হয়েছিল ৩৫৭ কোটি ডলার। ওই অর্থবছরের লক্ষ্যমাত্রা ছিল ৩৬৩ কোটি ডলার।

ইপিবির প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, জুন মাসে চামড়াজাত পণ্য রপ্তানি করে গত বছরে একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ৩২ দশমিক ২৩ শতাংশ। এছাড়া তৈরি পোশাক খাতে ৩৫ দশমিক ৪৭ শতাংশ, হস্তশিল্পে ২৬ দশমিক ৮ শতাংশ ও প্লাস্টিক পণ্য থেকে এসেছে ৪৪ দশমিক ২১ শতাংশ।

এসএম/এমকেআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]