টাকার মান আরও কমলো

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ০৮ আগস্ট ২০২২
ছবি: সংগৃহীত

ব্যাংকগুলোর হাতে ডলারের দাম ছেড়ে দেওয়ার পর থেকে বেড়েই চলেছে ডলারের দাম, বিপরীতে মান হারাচ্ছে দেশীয় মুদ্রা টাকা। সোমবার (৮ আগস্ট) আন্তঃব্যাংকে প্রতি ডলার ৯৫ টাকা (৯৪ টাকা ৯৫ পয়সা) দরে বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এর আগে রোববার (৭ আগস্ট) ডলারের দর ছিল ৯৪ টাকা ৭০ পয়সা। অর্থাৎ একদিনের ব্যবধানে ডলারের বিপরীতে আরও ৩০ পয়সা দর হারিয়েছে টাকা।

এছাড়া সংকট কাটাতে ব্যাংকগুলোতে রিজার্ভ থেকে ডলার সরবরাহ করছে বাংলাদেশ ব্যাংক। আজ ব্যাংকগুলোকে ১৩৯ মিলিয়ন বা প্রায় ১৪ কোটি ডলার সরবরাহ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে ব্যাংকগুলো গ্রাহকের কাছে ডলার প্রায় ১০০ টাকার মধ্যে বিক্রি করছে। সোমবার (৮ আগস্ট) দুপুর থেকে খোলাবাজারে ডলার ১১৪ থেকে ১১৫ টাকায় বিক্রি হতে দেখা যায়। যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ দাম।

কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ডলারের বাড়তি চাহিদা সামলাতে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণ করছে না। ব্যাংকগুলো যে দামে লেনদেন করে, তার মধ্যে একটি দর বিবেচনায় নেওয়া হয়।

ইএআর/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।