প্রবৃদ্ধি বেড়েছে শিল্পখাতে, কমেছে কৃষির

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সাময়িক প্রাক্কলন অনুযায়ী না হলেও চূড়ান্ত হিসাবে ২০২১-২২ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি সাত দশমিক ১০ শতাংশ হয়েছে। ২০২০-২১ অর্থবছরে যা ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। কৃষি, শিল্প ও সেবা খাতের সমন্বয়ে প্রবৃদ্ধির হিসাব কষা হয়। ২০২১-২২ অর্থবছরে শিল্পখাতের প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৫৫ শতাংশ, গত বছর যা ছিল ১২ দশমিক ৭১ শতাংশ। তবে শিল্পখাতের প্রবৃদ্ধি বাড়লেও কমেছে কৃষিখাতের।

রোববার (৫ জানুয়ারি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) চূড়ান্ত এ হিসাব প্রকাশ করেছে।

>> বাংলাদেশের মাথাপিছু আয় এখন ২৭৯৩ ডলার

এতে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরে শিল্পখাতের প্রবৃদ্ধি ছিল সাত দশমিক ৬৪ শতাংশ ও ২০১৮-১৯ অর্থবছরে এ খাতের প্রবৃদ্ধি ছিল ১৪ দশমিক ৮৭ শতাংশ। শিল্পখাতের মোট ভলিউম এক কোটি ৩৪ লাখ ৭২ হাজার ৯৪ মিলিয়ন টাকা। শিল্পখাতের আবার কিছু উপখাত আছে। এর মধ্যে অন্যতম প্রাকৃতিক গ্যাস, ক্রুড পেট্রোলিয়াম, কয়লা, ম্যানুফ্যাকচারিং ও ইলেকট্রিসিটি।

অন্যদিকে, ২০২১-২২ অর্থবছরে কৃষিখাতের প্রবৃদ্ধি কমে ১১ দশমিক ৬৬ শতাংশ হয়েছে। গত বছর যা ছিল ১২ দশমিক ০৯ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে কৃষিখাতের প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৪৪ শতাংশ ও ২০১৮-১৯ অর্থবছরে এ খাতের প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৫২ শতাংশ। কৃষিখাতের মোট ভলিউম ৪৪ লাখ ৫৫ হাজার ৩১৩ মিলিয়ন টাকা। কৃষিখাতের উপখাত হচ্ছে- মাছ শিকার, পশু পালন, বন ও সেবা।

>> এখন দেশের চূড়ান্ত প্রবৃদ্ধি ৭ দশমিক ১০ শতাংশ

সেবাখাতের প্রবৃদ্ধি কমে হয়েছে ৫৩ দশমিক ০৭ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে যা ছিল ৫৩ দশমিক ৩০ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে এ খাতের প্রবৃদ্ধি ছিল ৫৩ দশমিক ৪২ শতাংশ ও গত বছর যা ছিল ৫৩ দশমিক ১৫ শতাংশ। সুতরাং গত চার বছরে কমেছে এ খাতের প্রবৃদ্ধি। সেবাখাতের মোট আর্থিক ভলিউম ২ কোটি ২ লাখ ৭০ হাজার ৮৭৯ মিলিয়ন টাকা।
পাইকারি-খুচরা ব্যবসা, পরিবহন, পোস্টাল ও কুরিয়ার সার্ভিস, সড়ক পরিবহন, নদী ও আকাশপথের পরিবহন। এছাড়া আবাসন, খাদ্য, তথ্যসেবা, ইন্স্যুরেন্স, রিয়েল এস্টেট ব্যবসা, শিক্ষা, জনপ্রশাসন, সামাজিক কাজ ইত্যাদি সেবা খাতের আওতায় পড়েছে।

এমওএস/আরএডি/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।