সড়কের দুই প্রকল্পে ৬০ কোটি টাকা ব্যয়ের অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ২৩ মার্চ ২০২৩
ফাইল ছবি

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক এবং জনপথ অধিদপ্তরের দুই প্রকল্পের জন্য প্রায় ৬০ কোটি টাকা ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকার। এর মধ্যে একটি প্রকল্পের ব্যয় ১৫ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৫৩৬ টাকা বাড়ানো হয়েছে। আরেক প্রকল্পে পরামর্শক নিয়োগে ৪৪ কোটি ৪২ লাখ ২৬ হাজার ৬০০ টাকা ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ ব্যয়ের অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন>> ভারত থেকে ৯১ টাকা কেজিতে মসুর ডাল কিনবে সরকার

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সপ্তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম সভা অনুষ্ঠিত হয়েছে।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দু'টি, কৃষি মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের একটি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

আরও পড়ুন>> এনবিআরের জন্য কেনা হচ্ছে সফটওয়্যার, ব্যয় ২১৮ কোটি টাকা

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদ দেওয়া সাতটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ এক হাজার ২৯৬ কোটি ৭৫ লাখ ৮৩ হাজার ৭৬০ টাকা। মোট অর্থের মধ্যে জিওবি (সরকারি তহবিল) থেকে ব্যয় হবে ৭১১ কোটি ২০ লাখ ৩৮ হাজার ২৫৮ টাকা এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংকের ঋণ ৫৮৫ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৫০২ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের মো. মাইনউদ্দিন (বাসি) লিমিটেড থেকে ‘বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর সড়কের বরিশাল থেকে ভোলা হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৫ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৫৩৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

আরও পড়ুন>> ৩৬৭ কোটি টাকার ডিএপি-ইউরিয়া সার কিনবে সরকার

তিনি জানান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ‘টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স ফর রোড ট্রান্সপোর্ট কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট প্রিপারেটরি ফ্যাসিলিটি’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে অস্ট্রেলিয়ার এসএমইসি, জাপানের ওসিজি, কোরিয়ার দোহা ইঞ্জিনিয়ারিং এবং বাংলাদেশের ডিডিসি-কে ৪৪ কোটি ৪২ লাখ ২৬ হাজার ৬০০ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

আরও পড়ুন>> সড়কের দুই প্রকল্পে ৬০ কোটি টাকা ব্যয়ের অনুমোদন

এমএএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।