এনবিআরের জন্য কেনা হচ্ছে সফটওয়্যার, ব্যয় ২১৮ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২৩ মার্চ ২০২৩

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জন্য সংযুক্ত আরব আমিরাত থেকে প্রায় ২১৮ কোটি টাকা ব্যয়ে সফটওয়্যার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ সফটওয়্যার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

আরও পড়ুন>> ৩৬৭ কোটি টাকার ডিএপি-ইউরিয়া সার কিনবে সরকার

তিনি বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সপ্তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১১তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে।

ক্রয়ের প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দু’টি, কৃষি মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের একটি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি এবং বাণিজ্য মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

আরও পড়ুন>> সড়কের দুই প্রকল্পে ৬০ কোটি টাকা ব্যয়ের অনুমোদন

ক্রয় কমিটির অনুমোদিত সাতটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১ হাজার ২৯৬ কোটি ৭৫ লাখ ৮৩ হাজার ৭৬০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি (সরকারি তহবিল) থেকে ব্যয় হবে ৭১১ কোটি ২০ লাখ ৩৮ হাজার ২৫৮ টাকা এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংকের ঋণ ৫৮৫ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৫০২ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, এনবিআরের জন্য বাংলাদেশ আঞ্চলিক যোগাযোগ প্রকল্প-১ ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো বাস্তবায়ন এবং কাস্টমস আধুনিকায়ন ও জোরদারকরণ প্রকল্পের আওতায় ‘সফটওয়্যার সলিউশন অ্যান্ড অটোমেটেড রিক্স ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়ার ২১৭ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ৪৯০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের ডাব্লিউবিবি ফনটেন গ্রুপ এফ জেড-এলএলসি, দুবাইয়ের কাছ থেকে এ সফটওয়্যার কেনা হবে।

আরও পড়ুন>> খামার পর্যায়ে ব্রয়লারের কেজি ১৯০-১৯৫ টাকা নির্ধারণ

অপরদিকে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বন্দর নিউমুরিং কন্টেইনার টার্মিনালসহ নিউমুরিং ওভারফ্লো কনটেইনার ইয়ার্ড পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগ প্রকল্পটি ‘প্রকিউরমেন্ট গাইডলাইন ফর পিপিপি প্রজেক্ট ২০১৮’ অনুযায়ী পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এমএএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।