অর্থনীতি মজবুত করতে প্রবাসীদের দেশে বিনিয়োগের আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

বাংলাদেশের অর্থনীতিকে মজবুত করতে এবং ২০৪১ সালের মধ্যে একটি আধুনিক, সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

মঙ্গলবার (২৮ নভেম্বর) লন্ডনের রিজেন্ট লেক ব্যানক্যুইট হলে যুক্তরাজ্যের প্রবাসী ব্যবসায়ীদের সংগঠন ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ইউকেবিসিসিআই) সঙ্গে এফবিসিসিআইয়ের এক চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। চুক্তি অনুযায়ী যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদার, সম্ভাবনাময় খাতগুলো চিহ্নিত করা এবং বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে কাজ করবে এফবিসিসিআই ও ইউকেবিসিসিআই।

দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে সরকার দীর্ঘদিন ধরে কাজ করে আসছে উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, বিদেশি বিনিয়োগকারী ছাড়াও যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা দেশে বিনিয়োগ করে লাভবান হতে পারেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, একজন বিদেশি হিসেবে বাংলাদেশে বিনিয়োগ করলে তিনি ১০ বছর যাবত কর অবকাশ সুবিধা পাবেন। কোনো বিনিয়োগকারী চাইলে যে কোনো সময় তার আয় অথবা লভ্যাংশ একসঙ্গে নিয়ে আসতে পারবেন। বাংলাদেশ ছাড়া বিশ্বের আর কোনো দেশে এ ধরনের সুবিধা নেই। আপনারা আসুন, বাংলাদেশে বিনিয়োগ করুন। এতে বিনিয়োগকারী হিসেবে আপনি নিজে এবং দেশ উপকৃত হবে। সাধারণ মানুষের কর্মসংস্থান হবে, দেশের অর্থনীতি আরও শক্তিশালী হবে, দেশ এগিয়ে যাবে।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সহ-সভাপতি শমী কায়সার, ইউকে-বিসিসিআইর সভাপতি এম জি গোলাম মিয়া, এফবিসিসিআই পরিচালক বাংলাদেশ ও যুক্তরাজ্যের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

ইএআর/এমএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।