জেলায় জেলায় সোনা পরীক্ষার ল্যাব ও হলমার্ক সেন্টার চায় বাজুস

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১৭ জানুয়ারি ২০২৪
ফাইল ছবি

দেশের প্রতি জেলায় গোল্ড টেস্টিং ল্যাব ও হলমার্ক সেন্টার স্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। সেই সঙ্গে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জুয়েলারি শিল্পের কারখানা স্থাপনের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে জমি বরাদ্দেরও দাবি জানিয়েছে সোনা ব্যবসায়ীদের সংগঠনটি।

বুধবার (১৭ জানুয়ারি) শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠকে বাজুসের পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে।

বৈঠকে বাজুসের পক্ষে উপস্থিত ছিলেন- সহ-সভাপতি মো. রিপনুল হাসান, উপদেষ্টা রুহুল আমিন রাসেল, সহ-সম্পাদক মো. তাজুল ইসলাম (লাভলু), মোস্তফা কামাল, কাজী নাজনীন হোসেন, মো. আসলাম খান অপু, ফরিদ হোসেন, কার্যনির্বাহী সদস্য পবন কুমার আগরওয়াল, আলহাজ্ব মো. মজিবর রহমান খান, মো. ওয়াহিদুজ্জামান, জয়দেব সাহা, ইকবাল উদ্দিন, হাজী মো. শামসুল হক ভূঁইয়া, নাজমুল হুদা লতিফ এবং মো. আলী হোসেন।

যেসব দাবি জানিয়েছে বাজুস

>> বর্তমানে জুয়েলারি শিল্পে ব্যবহৃত মেশিনারিজ আমদানিতে উচ্চ হারে কর আরোপিত আছে। জুয়েলারি শিল্পকে অগ্রাধিকার খাত হিসেবে অন্তর্ভুক্ত করে নতুন নতুন শিল্প কারখানা স্থাপনের লক্ষ্যে স্বর্ণ পরিশোধনাগার ও জুয়েলারি শিল্পে ব্যবহৃত মেশিনারিজ আমদানিতে শুল্ক কর অব্যাহতি দেওয়ার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ।

>> বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জুয়েলারি শিল্পের কারখানা স্থাপনের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে জমি বরাদ্দ দেওয়া ।

জেলায় জেলায় সোনা পরীক্ষার ল্যাব ও হলমার্ক সেন্টার চায় বাজুস

>> সোনার গুণগত মান ও ভোক্তা অধিকার নিশ্চিত কল্পে বাজুস ও বিএসটিআইয়ের তত্ত্বাবধানে দেশের প্রতিটি জেলায় গোল্ড টেস্টিং ল্যাব ও হলমার্ক সেন্টার স্থাপন করা।

>> ডায়মন্ড খচিত অলংকারের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই ডায়মন্ডের গুণগতমান ও গ্রাহক প্রতারণা রোধে বাজুস ও বিএসটিআইয়ের তত্ত্বাবধানে দেশের সব জেলায় আধুনিক ডায়মন্ড টেস্টিং ল্যাব স্থাপন করা।

>> বর্তমানে যেসব গোল্ড টেস্টিং ল্যাব ও হলমার্ক সেন্টার প্রতিষ্ঠিত রয়েছে সেসব ল্যাবের রিপোর্ট সঠিক কি না, তা নিয়মিত তদারকির জন্য বাজুস ও বিএসটিআইয়ের সমন্বয়ে যৌথ মনিটরিং সেল গঠন করা।

>> অবৈধভাবে কোনো ব্যবসায়ী যাতে ওজন পরিমাপক যন্ত্র ব্যবহারের সুযোগ না পায় সে জন্য বাজুস ও বিএসটিআইয়ের মাধ্যমে যৌথভাবে নিয়মিত তদারকির ব্যবস্থা গ্রহণ।

>> বাজুস ও বিএসটিআইয়ের মাধ্যমে যৌথভাবে নিয়মিত ওজন পরিমাপক যন্ত্র পরীক্ষা করা।

>> বেসরকারি পর্যায়ে গোল্ড টেস্টিং ল্যাব স্থাপনে আগ্রহী প্রতিষ্ঠানগুলো যাতে বিএসটিআই ও বাজুসের গাইড লাইন মেনে দ্রুত সময়ে অনুমোদন পায় তার যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।

এমএএস/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।