সারাদেশে চালের অবৈধ মজুত প্রতিরোধে অভিযান, জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৭ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

চালের অবৈধ মজুত প্রতিরোধে সারাদেশের বিভিন্ন জেলায় অভিযান চালিয়েছে খাদ্য মন্ত্রণালয়। অভিযানে কয়েক ডজন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ২ লাখ ৩ হাজার টাকা।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) খাদ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এরমধ্যে ঢাকা বিভাগের কিশোরগঞ্জ জেলায় ১৮টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। মূল্য তালিকা না থাকায় এ জেলায় কয়েকটি দোকানকে ৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ফরিদপুরে ১৭টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে অতিরিক্ত মজুতের কারণে ৬ হাজার টাকা এবং মানিকগঞ্জে একটি প্রতিষ্ঠানের ফুডগ্রেইন লাইসেন্স না থাকায় ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে, কুষ্টিয়ায় ভেড়ামারা উপজেলায় ধান ও চালের মজুত সময়সীমার চেয়ে অধিক সময় রাখায় দুজন ব্যবসায়ীকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ফুডগ্রেইন লাইসেন্স না থাকায় একটি প্রতিষ্ঠানকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নাটোর জেলার ৬৮টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ফুডগ্রেইন লাইসেন্সবিহীন ব্যবসা করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই অনিয়মে পাবনা জেলায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তবে, নওগাঁ জেলায় ১৯টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এ সময় অতিরিক্ত মজুত করায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া কুড়িগ্রাম জেলায় ১৩টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। ফুডগ্রেইন লাইসেন্সবিহীন ব্যবসা করায় ও চালের নাম পরিবর্তন কারায় ৫৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রংপুর জেলার ১২টি চালকল ও ৬টি আড়ত ও হাটবাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে কাউনিয়া উপজেলায় লাইসেন্সবিহীন ব্যবসা পরিচালনার অভিযোগে দুইজন ব্যবসায়ীকে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

অন্যদিকে, জামালপুর জেলার ১৪টি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। ফুডগ্রেইন লাইসেন্সবিহীন ব্যবসা করায় ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এনএইচ/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।