বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ২৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ১১:৫১ এএম, ২৮ নভেম্বর ২০১৭
বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

জাতীয়করণ থেকে বঞ্চিত সারাদেশের চার হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি।

মঙ্গলবার রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত এক শিক্ষক সমাবেশে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে।

সমাবেশে শিক্ষক নেতারা বলেন, ২০১৩ সালে সারাদেশে ২৬ হাজার ১৯৩টি স্কুল জাতীয়করণ হয়েছে। কিন্তু জাতীয়করণযোগ্য আরও চার হাজার ১৫৯টি বিদ্যালয় ও এর কর্মরত শিক্ষকরা জাতীয়কারণ হতে বঞ্চিত রয়েছে। এক্ষেত্রে তৃতীয়ধাপে এসব বিদ্যালয় জাতীয়করণের জন্য উপজেলা যাচাই-বাছাই কমিটি সুপারিশ করে মন্ত্রণালয়ে প্রেরণ করলেও এ থেকে মাত্র ৩০৩টি বিদ্যালয়ের গেজেট প্রকাশ করা হয়। এতে আরও চার হাজার ১৫৯টি বিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত হয়েছে।

সংগঠনের সভাপতি মো. মামুনুর রশিদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাবেক অতিরিক্ত শিক্ষা সচিব জ্ঞানেন্দ্র চন্দ্র বিশ্বাস। এছড়া উপস্থিত ছিলেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, রাজারহাট পৌরসভার প্যানেল মেয়র মো. ছোবহান আলী বেপারি, বাংলাদেশ শিক্ষক কল্যাণ সমিতির মহাসচিব মনছুর আলী, বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটির চেয়ারম্যান এম. শরীফুল ইসলাম, বাংলাদেশ বেসরকারি শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক আ স ম জাফর ইকবাল প্রমুখ।

এএস/জেডএ/এমএস