যোগ্য প্রতিষ্ঠানই এমপিওভুক্ত হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৩ জুলাই ২০১৮ | আপডেট: ০৫:২৯ পিএম, ২৩ জুলাই ২০১৮

সীমিত অর্থ বরাদ্দ থাকায় বেছে বেছে যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার (২৩ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইরাব) নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকরাই প্রধান শক্তি। তাই শিক্ষকদের ন্যায্য অধিকার প্রদানে সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করতে চাই। এ লক্ষ্যে কাজ শুরু হয়েছে। ভবিষ্যতেও এ কার্যক্রম যেন অব্যাহত থাকে সে লক্ষ্যে কাজ করা হচ্ছে।

খুব শিগগিরই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে নিবন্ধিতদের মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। বেসরকরি পর্যায়ে সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শূন্য তালিকা চাওয়া হয়েছে। সে তালিকা পাওয়ার পর নতুন করে আবার শিক্ষক নিয়োগ দেয়া হবে। যোগ্য ব্যক্তিদের নিয়োগ দিতেই এনটিআরসিএ’র মাধ্যমে শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

শিক্ষানীতি বাস্তবায়ন প্রসঙ্গে মন্ত্রী বলেন, শিক্ষানীতি-২০১০ কার্যকর হওয়ার পর কিছু বিষয় বাস্তবায়ন হয়েছে, কিছু হয়নি। শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করা হয়েছে। সেটি বাস্তবায়নে অনেক অগ্রগতি হলেও কিছু সমস্যার কারণে তা পিছিয়েছে। শিক্ষানীতি বাস্তবায়ন করতে দেরি করার ইচ্ছা আমাদের নেই। খুব দ্রুত প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উপনীতি করা হবে।

নব গঠিত শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইরাবের সব সদস্যদের মঙ্গল কামনা করে শিক্ষা পরিবারের অংশ হিসেবে ইতিবাচক ভূমিকা রাখতে আহ্বান জানান তিনি।

সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেন বলেন, গত এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস নিয়ে ব্যাপক গুজব ছড়ানো হয়েছে। এতে মানুষ বিভ্রান্ত হয়েছে। তাই আরও সর্তক হয়ে সংবাদ পরিবেশনের আহ্বান জানান তিনি।

এমএইচএম/এএইচ/পিআর

আপনার মতামত লিখুন :