ডেন্টালের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজই

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:২৬ পিএম, ০২ নভেম্বর ২০১৯
গতকাল (শুক্রবার) অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। এক পরীক্ষার্থীকে কেন্দ্রে নিয়ে যাচ্ছেন তার স্বজন। ছবিটি গতকাল তোলা

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে (২০১৯-২০ শিক্ষাবর্ষে) ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফলাফল আজ (শনিবার) বিকেলে প্রকাশিত হবে। এ খবরটি পড়ে পাঠকরা হয়তো আষাঢ়ে গল্প বলে হেসে উড়িয়ে দিতে পারে।

কারণ, মাত্র একদিন আগেই (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত যে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সেই পরীক্ষার ফলাফল এতো দ্রুত প্রকাশ হতে পারে, তা ভেবে আষাঢ়ে গল্প বলাটাই স্বাভাবিক।

কিন্তু এ খবরটি আষাঢ়ে গল্প নয়, বাস্তব। আজ দুপুরের পর থেকে সন্ধ্যা পর্যন্ত যে কোনো সময়ে ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে বলে আভাস দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবিব।

আজ দুপুর ১২টায় জাগো নিউজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আশা করছি, দুপুর থেকে বিকেলের মধ্যে যে কোনো সময় পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারবো।

southeast

তিনি জানান, এমবিবিএস পরীক্ষার মতো একইরকমভাবে পরীক্ষার খাতা স্ক্যানিং ও মূল্যায়ন করা হচ্ছে। তবে এবার পরীক্ষার্থীর সংখ্যা কম ও পরীক্ষার হল থেকে এক পৃষ্ঠার প্রশ্নপত্রের একটা অংশ পরীক্ষকরা ছিঁড়ে কাজ এগিয়ে দেয়ায় ফলাফল প্রকাশে কম সময় লাগছে।

অধ্যাপক ডা. আহসান হাবিবের কাছে জানতে চাইলে তিনি বলেন, চলতি বছর ভর্তি পরীক্ষায় সর্বমোট ২৫ হাজার ১১৬ জন আবেদনকারী থাকলেও শুক্রবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১৯ হাজার ৭৭৮জন। এ হিসাবে পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৩২৮ জন। সরকারি একটি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটে ৫৩২টি আসনে এবার শিক্ষার্থী ভর্তি করা হবে।

গতকাল (শুক্রবার) রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ৫টি কেন্দ্রের ৯টি সেন্টারে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০টি বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) এ পরীক্ষা হয়। ১০০টি এমসিকিউ প্রশ্নের মধ্যে জীববিজ্ঞানে ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর ছিল।

পরীক্ষা শেষ হওয়ার পর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানিয়েছিলেন, পরীক্ষার ফলাফল প্রকাশে ৭২ ঘণ্টা সময় প্রয়োজন হতে পারে

এমইউ/জেডএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]