অনুমোদন পেল আরও ৩টি কলেজ, পাবে না এমপিও

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ১৬ জুলাই ২০২০

নতুন করে আরও ৩টি কলেজ স্থাপনের অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৬ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

কলেজ ৩টি হলো- রাজশাহী গোদাগাড়ী উপজেলার আরশাদ আলী মেমোরিয়াল কলেজ, পটুয়াখালীর বাউফলের ইখতিয়ার উদ্দিন কলেজ এবং কুমিল্লার আদর্শ সদর এলাকার কুমিল্লা আইডিয়াল কলেজ।

তবে কলেজ পরিচালনা ও প্রতিষ্ঠার সঙ্গে সরকারের কোনো আর্থিক সংশ্লেষ না রাখার শর্ত জুড়ে দেয়া হয়েছে। ফলে এসব কলেজের শিক্ষক-কর্মচারীরা এমপিও দাবি করতে পারবেন না। কুমিল্লা, রাজশাহী ও বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সুপারিশে এসব কলেজ স্থাপনের অনুমতি দিতে সম্মতি জানানো হয়েছে।

জানা গেছে, পাঠদানের অনুমতি চাওয়ার আগেই অধ্যক্ষসহ প্রয়োজনীয় প্রশাসনিক জনবল নিয়োগ, জমি ক্রয়, অবকাঠামো নির্মাণ এবং শিক্ষা উপকরণ তৈরির শর্তে কলেজগুলো স্থাপনের অনুমতি দেয়া হয়েছে। এছাড়া কলেজ ব্যক্তির নামে হলে নামকরণের জন্য জেলা শিক্ষা কর্মকর্তা ও অধ্যক্ষের যৌথ স্বাক্ষরে ১৫ লাখ টাকা ব্যাংকে জমা দিতে বলা হয়েছে। কলেজ পরিচালনা ও প্রতিষ্ঠার সঙ্গে সরকারের কোনো আর্থিক সংশ্লেষ থাকবে না বলেও বলা হয়েছে কলেজগুলোকে।

এমএইচএম/এফআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]