গড় নম্বরে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সমস্যা হবে না: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ০৭ অক্টোবর ২০২০
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনা পরিস্থিতির কারণে এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। পরীক্ষার পরিবর্তে শিক্ষার্থীদের জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এইচএসসিতে আন্তর্জাতিক পদ্ধতিতে নম্বর মূল্যায়ন করা হবে। গড় নম্বরে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে তাদের সমস্যা হবে না।

বুধবার (৭ অক্টোবর) সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকসহ সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

দীপু মনি বলেন, পরীক্ষার্থীদের আগের দুটি পাবলিক (জেএসসি ও এসএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ডিসেম্বরের মধ্যে মূল্যায়ন ফল প্রকাশ করা হবে। মূল্যায়ন হবে আন্তর্জাতিক মানের। সেই ফলাফল নিয়ে দেশ-বিদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সমস্যা তৈরি হবে না।

শিক্ষামন্ত্রী বলেন, পরিস্থিতির ওপর ভিত্তি করে পরীক্ষার্থীদের ঝুঁকির মধ্যে না ফেলতে এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। আগের দুই পাবলিক পরীক্ষার গড় নম্বর মূল্যায়ন করে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে।

তিনি আরও বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ওপর চাকরির বাজারে তেমন প্রভাব পড়ে না। বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এ বিষয়টি চাকরিদাতারা বিবেচনা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ১ এপ্রিলে এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনার কারণে তা স্থগিত করা হয়।

এমএইচএম/এমএসএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]