এইচএসসি: দ্বিতীয় দিনে অনুপস্থিত ৮১৭৭, বহিষ্কার ২

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেটের (এইচএসসি) দ্বিতীয় দিনের পরীক্ষায় অনুপস্থিত ছিল আট হাজার ১৭৭ জন। আর বহিষ্কার হয় দুইজন।

রোববার (৫ ডিসেম্বর) যুক্তিবিদ্যা ও হিসাববিজ্ঞান প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। যুক্তিবিদ্যা পরীক্ষা সকালে ও হিসাববিজ্ঞান পরীক্ষা বিকালে হয়।

যুক্তিবিদ্যা পরীক্ষায় অনুপস্থিত ছিল তিন হাজার ১১৯ জন, আর বহিষ্কার হয় দুজন। অপরদিকে হিসাববিজ্ঞান পরীক্ষায় অনুপস্থিত ছিল পাঁচ হাজার ৫৮ জন। তবে এই পরীক্ষায় কেউ বহিষ্কার হয়নি।

যুক্তিবিদ্যা পরীক্ষায় ঢাকা শিক্ষাবোর্ডে অনুপস্থিত ছিল ৫৪৩ জন, চট্টগ্রাম বোর্ডে ৪৯২ জন। রাজশাহী বোর্ডে অনুপস্থিত ছিল ৩৫৬ জন, বরিশাল বোর্ডে ১৭৫ জন, এ বোর্ডে বহিষ্কার করা হয় দুজনকে।

অপরদিকে সিলেট বোর্ডে ৩২৭ জন, দিনাজপুর বোর্ডে ৪৩৮, কুমিল্লা বোর্ডে ৩২৭, ময়মনসিংহ বোর্ডের ১৪৫ ও যশোর বোর্ডে অনুপস্থিত ছিল ৩১৬ জন।

এদিকে হিসাববিজ্ঞান পরীক্ষায় ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল এক হাজার ৫৪৮ জন, চট্টগ্রাম বোর্ডে ৫৯৪ জন, রাজশাহী বোর্ডে ৫১৪ জন, বরিশাল বোর্ডের ৩৬০ জন, সিলেট বোর্ডের ২০০ জন, দিনাজপুর বোর্ডে ৪৫০ জন, কুমিল্লা বোর্ডে ৯৪৪ জন, ময়মনসিংহ বোর্ডে ৭১ জন ও যশোর বোর্ডে ৩৮৪ জন।

করোনা মহামারির কারণে এক বছর বিরতির পর ২ ডিসেম্বর থেকে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা।

এ বছর পরীক্ষার্থীদের কেবল তিনটি ঐচ্ছিক বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিতে হবে। বাংলা, ইংরেজি ও গণিত পরীক্ষা দিতে হবে না।

ঐচ্ছিক বিষয়ের ফলাফল এবং জেএসসি পরীক্ষাসহ শিক্ষার্থীদের আগের পাবলিক পরীক্ষার গ্রেড পয়েন্ট বিবেচনা করে চূড়ান্ত ফল তৈরি করা হবে।

এমএইচএম/জেডএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]