অধ্যাপক মোস্তফা খালেদের ‘ভারত ভ্রমণের দিনলিপি’

রোকুনুজ্জামান সেলিম
রোকুনুজ্জামান সেলিম , সহ-সম্পাদক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৩:৫২ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক শাহ মোস্তফা খালেদের ‘ভারত ভ্রমণের দিনলিপি’। বইটিতে রয়েছে তার ভারত ভ্রমণের নানা অভিজ্ঞতার কথা। তুলে ধরা হয়েছে নানা অজানা তথ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)-তে গত শনিবার (৩ জানুয়ারি) বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। ভারত ভ্রমণের ওপর ‘ভারত ভ্রমণের দিনলিপি’ শিরোনামে বইটি লেখকের প্রথম বই। একই সঙ্গে এ বইয়ের মধ্য দিয়ে ‘স্বরে অ’ নামে প্রকাশক হিসেবে আত্মপ্রকাশ করেছেন আবু বকর সিদ্দিক রাজু।

এ প্রসঙ্গে প্রকাশক বলেন, আসলে বইটি আমার প্রকাশ করার কথা ছিল না। বেশ কয়েকজন প্রকাশকের সঙ্গে কথা বললে মেলার কাছাকাছি সময়ে তারা নতুন বই নিতে অপরাগতা প্রকাশ করেন। তবে পাণ্ডুলিপি পড়ে আমার বেশ ভালো লাগে। বইটি মেলায় নিয়ে আসার প্রয়োজনও বোধ করি।

তিনি আরও বলেন, পরে লেখককে অনুরোধ করি যে, বইটি আমি নিজেই প্রকাশ করতে চাই। তিনি প্রথমে রাজি না হলেও পরে সম্মতি দেন। ‘স্বরে অ’ নামে প্রকাশনা সংস্থার একটা ট্রেড লাইসেন্স আগেই নেয়া ছিল। এখন কাজে লেগে গেল।

‘ভারত ভ্রমণের দিনলিপি’ বইটি ‘স্বরে অ’ প্রকাশনা থেকে প্রকাশ করা হলেও পরিবেশনের দায়িত্বে রয়েছে অন্যরকম প্রকাশনী। বইমেলায় অন্যরকম প্রকাশনীর ৪৫৭ নম্বার স্টলে যাওয়া যাচ্ছে বইটি। এছাড়া অনলাইনে পাওয়া যাচ্ছে ‘ভারত ভ্রমণের দিনলিপি’।

আরএস/এমএস