বইমেলায় সৈয়দ নাজমুস সাকিবের সিনেমামা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৯

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হয়েছে সৈয়দ নাজমুস সাকিবের গ্রন্থ সিনেমামা। বইটি প্রকাশ করেছে রোদেলা প্রকাশনী। বইমেলায় ৩২৬ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি। ১১২ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ২০০ টাকা।

সিনেমামা নিয়ে বইটির লেখক সৈয়দ নাজমুস সাকিব বলেন, সিনেমামা আমার দ্বিতীয় বই। আগের বইটির নাম সিনেম্যান। নাম শুনেই বুঝতে পারছেন দুটোই সিনেমা নিয়ে লেখা। আর একজন লেখকের দুইটি বই সিনেমা নিয়ে- এটা হয়ত অনেকটাই বুঝিয়ে দেয় সিনেমার প্রতি আমার ভালোবাসা কোন পর্যায়ের।

সিনেমামাতে সিনেমার অনেক ধরনের বিষয় নিয়ে লিখেছি। বইতে যেমন দেশি সিনেমার ব্যাপারে কথা বলা হয়েছে, ঠিক তেমনি দেশের বাইরের সিনেমা নিয়েও কথা বলা হয়েছে। দেশের সিনেমা ইন্ডাস্ট্রির সমস্যা, ছকে বাঁধা গল্প আর সে থেকে উত্তরণের উপায় থেকে শুরু করে নানা ধরনের ইস্যুর সমন্বয় ঘটেছে এই বইয়ের লেখাতে।

সিনেমার কাঁটাছেঁড়া বা রিভিউও রয়েছে এই বইতে। ফ্যান, ট্র্যাপড আর অক্টোবর সিনেমাগুলোকে একেবারেই অন্য দৃষ্টিতে দেখা হয়েছে আর সেভাবেই কিছু লেখার চেষ্টা করেছি।

সিনেমার কিছু টেকনিক্যাল ব্যাপারসেপার থাকে যা আমজনতার বুঝতে একটু কষ্ট হয়। সেই ব্যাপারগুলোকে যতটা সম্ভব সহজ ভাষায়, বিভিন্ন সিনেমার উদাহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করা হয়েছে। চলচ্চিত্র নিয়ে পড়াশোনা করছেন যারা, এমন শিক্ষার্থীদের এই ব্যাপারগুলো সহজে বুঝতে এই লেখাগুলো সাহায্য করবে বলে আশা করি।

বায়োগ্রাফি জিনিসটা আমার সবসময়ই পছন্দ। সিনেমা তো আমাদের জীবনেরই প্রতিবিম্ব, সেক্ষেত্রে আমার মনে হয় মানুষের জীবনের চেয়ে বড় সিনেমা আর নেই। এই কারণেই দেশের স্বনামধন্য পরিচালক দেওয়ান নজরুল আর বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীকে নিয়ে একটি লেখা স্থান পেয়েছে বইতে।

সিনেমার প্রতি আগ্রহ আছে অথবা সিনেমা দেখতে একটু হলেও পছন্দ করে, এমন মানুষদের বইটি ভালো লাগলেই নিজের পরিশ্রম সার্থক হয়েছে বলে মনে করবো।

এইচএন/জেআইএম