‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ ১৯৭১’ বইয়ের আলোচনা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ২২ জুলাই ২০২৩

লেখক আবু সাঈদ ও প্রিয়জিৎ দেবসরকারের ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ ১৯৭১: ইউনাইটেড ফ্রেন্ডস অব বাংলাদেশ’ বইয়ের আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২১ জুলাই বিকেলে সাড়ে ৫টায় বিশ্বসাহিত্য কেন্দ্রে বইটির আলোচনা অনুষ্ঠিত হয়।

জর্জ হ্যারিসনের বাংলাদেশ গানের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। আলোচনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ড. মো. এমরান জাহান। অনলাইনে আলোচনায় অংশ নেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান রবার্ট বব লান্সিয়া, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের যোগাযোগবিষয়ক পরিচালক ক্রস্টোফার ব্লাকবান ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক।

আরও পড়ুন: ‘ইছামতি থেকে ইস্ট রিভার’ বইয়ের মোড়ক উন্মোচন

আরও আলোচনা করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টের (বিআইজিএম) সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. আহমেদ হেলাল, লেখক দন্ত্যস রওশন, বীর মুক্তিযোদ্ধা এস এম মনসুর আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্য বিভাগের চেয়ারপার্সন মনিরা পারভীন, আলোকচিত্রী ও গবেষক সাহাদাত পারভেজ, লেখক ও গবেষক আবু সাঈদ এবং প্রিয়জিৎ দেবসরকার।

‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ ১৯৭১’ বইয়ের আলোচনা

নজরুল সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী সম্পা দাস, উম্মে রুমা ট্রফি ও মুক্ত আসরের সাংস্কৃতিক সম্পাদক শায়লা রহমান। ‘আজি বাংলাদেশের হৃদয় হতে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। স্বপ্ন ’৭১ প্রকাশনের আয়োজনে সহ-আয়োজক ছিল মুক্ত আসর, বইবিষয়ক ম্যাগাজিন ‘বইচারিতা’ ও জেসিআই ঢাকা ইয়াং।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।