বইমেলায় চবি শিক্ষক শাহ্ আলমের ‘আত্মবিশ্বাসের উপকরণ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩০ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪

অমর একুশে বইমেলায় এসেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. শাহ্ আলমের দিকনির্দেশনামূলক গ্রন্থ ‘আত্মবিশ্বাসের উপকরণ’। বইটিতে সন্তানকে কীভাবে গড়ে তুলবেন তার দিকনির্দেশনা দিয়েছেন তিনি।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে বইমেলায় মিজান পাবলিশার্সের প্যাভিলিয়নে বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। মেলার ৭ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি। বইটির বিক্রয় মূল্য ১৫০ টাকা।

এসময় উপস্থিত ছিলেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদের (জানিপপ) চেয়ারম্যান অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, বিশিষ্ট লেখক গবেষক বিখ্যাত মোটিভেশনাল বক্তা ড. মোহাম্মদ আবদুল হাই, প্রকাশক মিজানুর রহমান পাটওয়ারী ও লেখকসহ আরও অনেকে।

আরও পড়ুন>> বইমেলায় শাহীন হাওলাদারের ‘ব্যাংকিং রিপোর্টের কলা-কৌশল’

শিক্ষক মো. শাহ্ আলম বলেন, আমরা যারা মা-বাবা, আমাদের এখন সবচেয়ে বড় উৎকণ্ঠা ও টেনশনের মূল কারণ হয়ে দাঁড়িয়েছে প্রিয় সন্তানকে মানুষের মতো মানুষ করা। কারণ এই সন্তানটি যতক্ষণ কাছে থাকে ততক্ষণ নিশ্চিন্ত থাকেন। কিন্তু যখনই সে বাইরে যায় তখনই উদ্বেগ, উৎকণ্ঠা বাড়তে থাকে এমনকি আপনি অসুস্থও হয়ে পড়েন। প্রধান কারণ হচ্ছে, তার বাইরের পরিবেশটা, এমনকি স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয়ে তার জন্য নিরাপত্তা নেই।

বইমেলায় চবি শিক্ষক শাহ্ আলমের ‘আত্মবিশ্বাসের উপকরণ’

তিনি বলেন, দিন দিন আমাদের বাইরের পরিবেশ এতই খারাপের দিকে যাচ্ছে, প্রিয় সন্তান কোথায়ও নিরাপদ নয়। বিভিন্ন টার্গেটে পরিণত হচ্ছে আপনার সন্তান। ইয়াবা, মাদক, মদ, জুয়া, কোকেন ও হেরোইনের ছড়াছড়ি। তারমধ্যে আরও রয়েছে জঙ্গি নাটক, চাঁদাবাজি, গুম-খুন-হত্যাসহ নানাবিধ অশুভ হাতছানি। তাই প্রিয় সন্তানকে নিয়ে কীভাবে গড়ে তুলবেন তার দিকনির্দেশনা দিয়েছি বইটিতে।

চবির এই শিক্ষক আরও বলেন, আমার সাংবাদিকতা ও শিক্ষকতা জীবনের সব অভিজ্ঞতা দিয়ে সাজিয়েছি এই বইটি। যদি বইটি পড়েন এবং সে অনুযায়ী সন্তানকে পরিচালিত করেন তাহলে আপনার সন্তান খারাপ সঙ্গ ও খারাপ পরিবেশ থেকে নিজেকে নিজে বাঁচাতে পারবে এবং যা আপনার কল্পনাকেও হার মানাবে, ইনশাআল্লাাহ।

আরও পড়ুন>> চটি গল্পের মতো সাহিত্যকে উৎসাহিত করলে বইমেলার উদ্দেশ্য ব্যাহত হবে

শাহ্ আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে শিক্ষকতা করছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে বিএ অনার্স এবং এম এ প্রথম শ্রেণিতে প্রথম (গোল্ড মেডেল) স্থান অর্জন করেন তিনি। শাহ্ আলম বাংলাদেশ টেলিভিশনের রিপোর্টার ও উপস্থাপক ছিলেন। বিটিভিতে চাকরিকালীন তার মেধা ও সাহসিকতার পরিচয় পাওয়া যায়। এতে ‘শাহ্ আলম বাংলাদেশ টেলিভিশন’ নামেই পরিচিত হয়ে ওঠেন।

তিনি একজন দক্ষ সংগঠক ও উপস্থাপক হিসেবে কাজ করছেন। ‘আগামীর বাংলাদেশ ফাউন্ডেশন’ এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তিনি ‘নোয়াখালী ক্লাব’ ‘নোয়াখালী সমিতি ঢাকা’ ও ‘লক্ষ্মীপুর জেলা সমিতি ঢাকা’র আজীবন সদস্য।

এএজেড/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।