বইমেলায় ইভটিজিংবিরোধী বিশেষ টিম

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৭:০৪ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

ইভটিজিংবিরোধী টিম গঠন করে অমর একুশে গ্রন্থমেলায় বিশেষ নিরাপত্তা দিচ্ছে পুলিশ। মূলত বখাটেদের বিরুদ্ধে অবস্থান নিতেই পুলিশের এ টিম কাজ করছে।

ঢাকা মেট্রোপিলটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বলা হয়েছে, গ্রন্থমেলায় যেমন সাধারণ দর্শনার্থী আসে তেমনি করে মেলা প্রাঙ্গণে হানা দেয় কিছু বখাটের দল। যাদের কাজ হচ্ছে সময়-সুযোগ বুঝে মেলায় আসা স্কুল-কলেজপড়ুয়া মেয়ে ও নারীদের ইভটিজিং করা। সাধারণত মেলার যে প্রান্তে লোকজনের সমাগম বেশি সেখানে তাদের উপস্থিতি লক্ষ্য করা যায়। এ বিশেষ টিমের কাজ হচ্ছে মেলায় বখাটেদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা। পাশাপাশি মেলায় নারীদের নিরাপত্তা নিশ্চিত করা।

book

পুলিশ কন্ট্রোল রুমে অভিযোগ করতে পারবেন
যে কোনো অভিযোগের জন্য গ্রন্থমেলায় পুলিশ কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে পুলিশের পক্ষ থেকে। এজন্য ০১৭১৮-৭১১৮৭৫ (বাংলা একাডেমি এলাকায় পুলিশ কন্ট্রোল রুম) এবং ০১৭৪২-১৬০০৩২ (সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় পুলিশ কন্ট্রোল রুম) নম্বরেও যোগাযোগ করা যাবে।

এছাড়া নিরাপত্তা নিশ্চিতে পুরো গ্রন্থমেলা সিসিটিভি ক্যামেরার আওতায় রয়েছে। কন্ট্রোল রুম থেকে মেলার ভেতরে ও চারপাশে সার্বক্ষণিক সিসিটিভি দিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে। এছাড়া স্ট্যান্ডবাই ডিউটিতে রাখা হয়েছে ডিএমপির স্পেশাল ইউনিট সোয়াট, বোম্ব ডিসপোজাল ও ডগ স্কোয়াড। পাশাপাশি মেলাকে ঘিরে রয়েছে একাধিক ওয়াচ টাওয়ার। যেখান থেকে সার্বক্ষণিক পুলিশ সদস্যরা দূরবীন দিয়ে দর্শনার্থীদের গতিবিধি লক্ষ্য রাখছেন।

এএসএস/জেডএ/এমএস