কাজী সাজেদুর রহমানের বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা ও বিশিষ্ট ব্যবসায়ী কাজী সাজেদুর রহমানের ‘উদ্যোগ ও উদ্যোক্তা উন্নয়নের রূপরেখা’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

রোববার অমর একুশে বইমেলার মোড়ক উন্মোচন মঞ্চে এই বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এ সময় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আরাস্তু খান, এসএমই ফাউন্ডেশনে চেয়ারম্যান শফিকুল ইসলাম, ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাট্রিজ-এর সভাপতি ফারুক হাসানসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আরাস্তুু খান বলেন, দেশকে এগিয়ে নিতে হলে বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। আর এই এগিয়ে আসার জন্য দরকার উদ্যোক্তা ও বেসরকারি খাতে বিনিয়োগ।

তিনি বলেন, ২০১২ সালে কাজী সাজেদুর রহমানকে ইসলামী ব্যাংকই প্রথম ঋণ দিয়েছিল। এখন তিনি একজন সফল উদ্যোক্তা। বর্তমানে তিনি সফলভাবে ব্যবসা পরিচালনা করে আসেছেন।

শফিকুল ইসলাম বলেন, দেশকে এগিয়ে নিতে হলে অবশ্যই ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রাধান্য দিতে হবে। আর ক্ষুদ্র ব্যবসা প্রসারে কাজ করছে এসএমই ফাউন্ডেশন।

তিনি সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

ফারুক হাসান বলেন, বেকারদের কর্মসংস্থান সৃষ্টিতে উদ্যোক্তা প্রয়োজন। কারণ একটা শিল্প প্রতিষ্ঠা হলে অনেক কর্মসংস্থান তৈরি হয়। কীভাবে উদ্যোক্ত হওয়া যাবে বইটিতে তার বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। তিনি বইটি সবাইকে পড়ার আহ্বান জানান। কাজী সাজেদুর রহমান বলেন, নতুন উদ্যোক্তাদের সহায়তা করার জন্যই এই বই প্রকাশ করা হয়েছে। তিনি প্রকাশকসহ বইটি প্রকাশে যারা সহযোগিতা করেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, কাজী সাজেদুর রহমান একজন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী। তিনি ২০১৬ সালে বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন। এজন্য এসএমই ফাউন্ডেশন তাকে দিয়েছে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০১৬’। ২০১২ সালে তিনি বাণিজ্যিকভাবে পেপার কাপ ও প্লেট তৈরি শুরু করেন। ৫ বছরেই দেশে-বিদেশে তিনি সফল উদ্যোক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন। বর্তমানে তিনি সফলতার সঙ্গে ব্যবসা পরিচালনা করেছেন। দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারে নতুন উদ্যোক্তা তৈরির কোনো বিকল্প নেই। সেলক্ষ্যে নতুন উদ্যোক্তাদের উৎসাহিত করতে ‘উদ্যোগ ও উদ্যোক্তা উন্নয়নের রূপরেখা’ র্শীষক একটি বই প্রকাশ লিখেছেন।

এমএ/এমবিআর/আরআইপি