এ পর্যন্ত মেলায় নতুন বই ৩৪৬২টি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৮ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮

অমর একুশে বইমেলায় এ পর্যন্ত ৩ হাজার ৪৬২টি নতুন বই এসেছে। এর মধ্যে সবচেয়ে বেশি এসেছে কবিতার বই। আর মেলার ২২তম দিনে নতুন বই এসেছে ১০৩টি।

বাংলা একাডেমির দেয়া তথ্য মতে, মেলায় এ পর্যন্ত গল্পের বই ৫১৪টি, উপন্যাসের ৫১৬টি, প্রবন্ধের ১৮৪টি, কবিতার ১ হাজার ৯৬টি, গবেষণার ৮২টি, শিশুতোষের ১০০টি, জীবনীর ৮৫টি, ছড়ার ৮২টি, রচনাবলির ১৫টি, মুক্তিযুদ্ধের ৬২টি, নাটকের ১৬টি, বিজ্ঞানের ৫৪টি, ভ্রমণের ৭৭টি, ইতিহাসের ৮৬টি, রাজনীতির ১২টি, স্বাস্থ্যবিষয়ক ২৮টি, রম্যের ১৮টি ধর্মীয় ১৮টি, অনুবাদের ৩৩টি, অভিধানের ৭টি গোয়েন্দার ৪৩টি এবং অন্যান্য বিষয়ে ৩৩৪টি বই এসেছে।

মেলার শেষ দিনেও নতুন বই আসতে পারে বলে জানিয়েছেন মেলা পরিচালনা পরিষদের সদস্য সচিব জালাল আহমেদ। তিনি বলেন, অন্য বছরের অভিজ্ঞতা থেকেই বলছি, মেলার শেষ দিনেও নতুন বইয়ের মোড়ক উম্মোচন হয়। মেলার শেষ দিন পর্যন্ত চার হাজারের অধিক বই প্রকাশিত হতে পারে বলে মনে করছেন তিনি।

অনন্যা প্রকাশনের প্রকাশক বলেন, বই প্রকাশ আসলে ধারাবাহিক প্রবাহ। প্রতিদিনই শতেক নতুন বই আসছে। এই ধারা অব্যাহত থাকবে শেষ দিন পর্যন্ত। চাইলেই মেলার প্রথম দিকে সব বই প্রকাশ করা যায় না। লেখক এবং প্রকাশকদের প্রস্তুতির কারণেই এটি সম্ভব হয় না।

এএসএস/জেডএ/বিএ

আপনার মতামত লিখুন :