যাপিত জীবনের নিরেট বাস্তবতায় মানিক মানবিকের উপন্যাস

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২০

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে মানিক মানবিকের উপন্যাস ‘জীবন যৌবন এবং জলাঞ্জলি’। বইটি নিয়ে লিখেছেন পংকজ দেবনাথ।

লেখক উপন্যাসের বিষয় হিসেবে বেছে নিয়েছেন মানুষের ভেতরের মানুষকে। উপন্যাসের প্রথম লাইনটিতেই চোখ আটকে গেল। থমকে গেলাম। একজন মৃত ব্যক্তির জবানবন্দি দিয়ে উপন্যাসের শুরু। গতানুগতিক বয়ান থেকে সরে গিয়ে লেখক অন্যভাবে হাজির হয়েছেন। নিঃসন্দেহে অভিনব শুরু।

এরপর যতই ভেতরে প্রবেশ করি এক অচেনা ঘোর পাঠককে চেনা জগতের মধ্যে ঠেলে দেয়। গল্পের এইসব দিনরাত্রি যেন আমাদের প্রতিদিনের নিয়তি। গল্পের প্রোটাগনিস্ট মিথুন যেন প্রতিটি পুরুষের প্রতিভূ। অকপটে সে বলে যায় তার প্রতিদিন। সেই প্রতিদিনে লোভ আছে, লালসা আছে; ঈর্ষা আছে, ক্ষমা আছে, প্রেম আছে, লাম্পট্য আছে; কিন্তু এসব কিছুর চেয়ে বেশি আছে সত্য বলার সাহস। এই সাহস যতটা না প্রোটাগনিস্টের, তার চেয়ে বেশি লেখকের।

লেখক এত অবলীলায় ভান-ভনিতা ও মুখোশের আড়ালে লুকিয়ে থাকা আমাদের তথাকথিত ভদ্রবেশী হিপোক্রেসিকে উন্মোচন করে দেন যে, আমরা অবাক হয়ে যাই। ঔপন্যাসিক নিঃসন্দেহে বেপরোয়া।

কারণ তথাকথিত শুদ্ধ সাহিত্যচর্চার পরোয়া করেননি তিনি; বরং যাপিত জীবনের নিরেট বাস্তবতা উঠে এসেছে তার লেখায়। তার গদ্য পাণ্ডিত্য ফলানোর কোনো অপচেষ্টা না করে বরং বিষয়বস্তুর সাথে মিলেমিশে একাকার হয়ে থাকে; ফলে পাঠকের রসাস্বাদনে কোনো ব্যাঘাত ঘটে না।

ভাষার সহজ-সরল গতিময়তা এই উপন্যাসের অন্যতম বৈশিষ্ট্য। এটি একবার পড়তে শুরু করলে শেষ না করে উপায় নেই। ১২০ পৃষ্ঠার উপন্যাস অথচ পড়তে শুরু করলে নিমিষেই শেষ হয়ে যায়।

নতুন ঢঙের এই উপন্যাস মনোযোগী পাঠকের খোরাক হয়ে থাকবে সন্দেহ নেই। বইটি প্রকাশ করেছে প্ল্যাটফর্ম। প্রচ্ছদ করেছেন জাভেদ শিমুল। দাম ২৬০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে জিনিয়াস পাবলিকেশন্স, বইমেলার ৮ নম্বর প্যাভিলয়নে।

এমএবি/এমএস