বই মানুষের জ্ঞানের পরিধি বাড়ায়: রাষ্ট্রপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৮ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বই মানুষের প্রকৃত বন্ধু যা জ্ঞানের পরিধি বাড়ায় ও মনুষ্যত্বকে জাগ্রত করে। মনের খোরাক মেটানোর পাশাপাশি বই মানুষের অভিজ্ঞতা বাড়িয়ে নিজেকে জ্ঞানের আলোয় আলোকিত করতে সহায়তা করে।

জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে রোববার (৫ ফেব্রুয়ারি) দেওয়া এক বাণীতে এ কথা বলেন তিনি। রাষ্ট্রপতি বলেন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩’ উদযাপনকে আমি স্বাগত জানাই।

আরও পড়ুন>> আর্থ-সামাজিক উন্নয়নে এনবিআরের ভূমিকা অনস্বীকার্য: রাষ্ট্রপতি

আবদুল হামিদ বলেন, জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বই পড়ার চর্চা বাড়াতে হবে। আর কালের পরিক্রমায় সভ্যতার সেতুবন্ধ হিসেবে কাজ করে গ্রন্থাগার। তথ্যপ্রযুক্তির উৎকর্ষে বই সংরক্ষণ ও পড়ার অভ্যাস ক্রমেই কমছে। সে পরিপ্রেক্ষিতে মানুষকে বই পড়ায় উৎসাহিত করতে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ পালন কার্যকর ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, গ্রন্থাগার হলো তথ্যের অফুরন্ত ভান্ডার। সরকার সর্বসাধারণের জন্য আধুনিক অবকাঠামো ও প্রযুক্তিগত সুবিধাসম্পন্ন গ্রন্থাগার নির্মাণে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। ফলে পাঠক, গবেষক ও তথ্য সংগ্রহকারীদের কাছে গ্রন্থাগারের ভূমিকা আরও আকর্ষণীয় ও কর্মোপযোগী হয়ে উঠবে। গ্রন্থ ও গ্রন্থাগার হয়ে উঠুক সবার পথ চলার পাথেয় এ প্রত্যাশা করি। আমি ‘জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩’ এর সাফল্য কামনা করি।

আরও পড়ুন>> রাজশাহী সফরে রাষ্ট্রপতির সহধর্মিণীসহ পরিবারের সদস্যরা

এইচএস/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।