বইমেলায় কুয়েত প্রবাসী আট কবির দুই কাব্যগ্রন্থ

সাদেক রিপন
সাদেক রিপন সাদেক রিপন , কুয়েত প্রতিনিধি কুয়েত
প্রকাশিত: ০৯:২৬ এএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

দেশ থেকে হাজার মাইল দূরে থাকেন প্রবাসীরা। কর্মব্যস্ত জীবনে বিভিন্ন প্রতিভা দেখিয়ে অনেকে বাংলাদেশকে তুলে ধরেন বিশ্ব আঙিনায়। এর মধ্যে এমন কিছু সংখ্যক প্রবাসী রয়েছেন, যারা নিজের অবসর সময় ব্যয় করেন সাহিত্য চর্চায়।

কুয়েতে তেমন কয়েকজন প্রবাসী রয়েছেন। যাদের লেখা কবিতা প্রতি বছরই প্রকাশ পায় অমর একুশে বইমেলায়। এবারও বইমেলায় তাদের কাব্যগ্রন্থ মিলছে। এর একটি হলো ‘মরুর মরিয়ম’ ও আরেকটি ‘উদিত সূর্য’।

আরও পড়ুন: কাগজের দাম বাড়ার প্রভাব বইমেলায়, কেনাকাটায় হিসাবি পাঠক

পারস্য উপসাগরীয় মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের বিভিন্ন আবেগ-অনুভূতি কাব্যের মাধ্যমে তুলে ধরেছেন সাত প্রবাসী। তারা হলেন কবি রফিকুল ইসলাম ভুলু, সৈয়দ মুহাম্মদ মোজাহেদ, অতুল আই গমেজ, মো. আব্দুল হাই ভূঁইয়া, শাহ জালাল আহমদ সেলিম, জামিল হোসেন, ফরিদুজ্জামান খোকন।

এদের লেখা কবিতা সম্বলিত ‘মরুর মরিয়ম’ বইটি প্রকাশ হয়েছে তৃণলতা প্রকাশনী থেকে। বইমেলার ৩৫৪ এবং ৩৫৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এটি।

আরও পড়ুন: বাচ্চাদের হাতে মোবাইল ফোন না দিয়ে বই তুলে দিন: জাফর ইকবাল

আর চট্টগ্রামের মিরসরাইয়ের কুয়েত প্রবাসী কবি রাশেদ চৌধুরীর একক কাব্যগ্রন্থ ‘উদিত সূর্য’ প্রকাশ হয়েছে মৌমাছি প্রকাশনী থেকে। বইমেলায় আট নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। সমাজ, প্রকৃতি বাস্তব কেন্দ্রিক ৪৮ কবিতা রয়েছে এতে।

আরও পড়ুন: নাজনীন তৌহিদের কাব্যগ্রন্থ ‘পিঞ্জর’

রফিকুল ইসলাম ভুলু বলেন, বিদেশে কাজ শেষে বেশিরভাগ প্রবাসী ঘুমে অথবা আড্ডা দিয়ে সময় কাটায়। আমরা যারা সাহিত্যপ্রেমী রয়েছি, তারা সাহিত্য চর্চার মাধ্যমে অবসর সময় কাটাই। এখানে বাংলাদেশসহ একাধিক সাহিত্য সংগঠন রয়েছে, পহেলা বৈশাখ বিভিন্ন দিবস ও সাহিত্য উৎসব আয়োজন করে থাকি আমরা। যার মাধ্যমে প্রবাসে বেড়ে ওঠা তরুণরা দেশের সাহিত্য-সংস্কৃতি সম্পর্কে জানতে পারেন। প্রতি বছরই বইমেলায় কুয়েত প্রবাসী কবিদের একক অথবা যৌথ বই আসে।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।