জীবনের যত গান: গীতিময় বীক্ষণ

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ২৯ এপ্রিল ২০২৩

ইকবাল পারভেজ

সবাই কবি নয়, কেউ কেউ কবি। জমির হোসেন প্রবাসী এক কবির প্রতিকৃৎ। তার লেখা প্রথম কাব্যগ্রন্থ ‘জীবনের যত গান’। কাব্যগ্রন্থের নামেই বোঝা যায় কবি গীতিময়তাকে প্রাধান্য দিয়ে কবিতাগুলো উপস্থাপন করেছেন।

গ্রন্থখানির আদ্যোপান্ত পাঠ ও পর্যালোচনা থেকে কতগুলো বিষয় উপলব্ধি করা যায়। প্রবাস জীবনের সুখ-দুঃখ, স্বদেশ গান, প্রেম-বিরহ, প্রতিবাদ এই গ্রন্থের বিষয়-আশয়। কবি রোমে থাকেন, ইতালি প্রবাসী। বিশ্বকে অবলোকন করেন বিশ্ব মানবতা দিয়ে। ‘মিয়ানমারের মানবতা’ নামক কবিতার ভেতর আমরা তার বিশ্ব মানবতার চিন্তা খুঁজে পাই।

ত্রিশটি কবিতা নিয়ে জীবনের যত গান গ্রন্থিত। বেশ কয়েকটি গীতিময় কবিতা বইটিতে স্থান পেয়েছে। ‘একদিন থাকবো না’ গীতিকবিতায় কবি যথার্থই বলেছেন, ‘আমি একা বড় একা, জলের সাথে ঢেউয়ের খেলা’। ‘এক ফোঁটা জল’ এর গানে কবি বলেছেন ‘আমরা এক ফোঁটা জল করে টলমল/মনের আঙিনায়’। ‘মৃত্যু আমরা আত্মীয়/মাঝে মাঝে উঁকি দেয়/মালিক এখনো বলেনি কিছু/ এমনি সে নেয় পিছু’ ‘মৃত্যু আমার আত্মীয়’ গীতিকবিতায় কবির এ উপলব্ধি আমাদেরকে বিচলিত করে তোলে। এছাড়া জমির হোসেনের ‘আপন চুমু’, ‘বয়স আমার’, ‘মৃত্যুকে ভাবো’, ‘সে মন বুঝেনি’ ইত্যাদি গীতিকবিতা ভালো লেগেছে।

প্রেম বিরহ পর্যায়ের কবিতায় কবি জীবনের ঘাত-প্রতিঘাত, উপলব্ধি, দর্শন ইত্যাদি বিষয় পর্যবেক্ষণ করেছেন। ‘দুঃখ দিলে’ কবিতায় কবি তার প্রেমিকাকে অন্ধকারে আলো হিসেবে খুঁজে বেড়ান। বিরহে কাতর কবি বলেন, ‘আছি তোমার থাকবো তোমার স্বদেশ কিংবা দূর প্রবাসে’। কবিতা ‘তুমিও আছো দূর প্রবাসে’, ‘তুমি ফিরে এলে’ কবিতায় কবি প্রেমিকাকে বৈশাখের আবাহন হিসেবে বর্ণনা করেন।

‘সময় বিক্রেতা’ কবিতায় কবি দার্র্শনিক ভাবনায় পৌঁছে বলেন, ‘নেই আমার শক্তি/মনের মতো করে চলার/আমি সময় বিক্রেতা’। জীবনের যত গান কাব্যগ্রন্থে এ কবিতাখানি অন্যতম সেরা কবিতা।

কবি জমির হোসেন স্বদেশপ্রেমে আপ্লুত। ‘বৃষ্টির বেজায় রাগ’ কবিতায় তিনি বাঙালি কৃষকের জন্য বৃষ্টি কামনা করেন। ফুল-ফল-ফসলে ভরে উঠুক দেশ। কামনা করেন ‘অন্য দেশ’ কবিতায় কবি চাওয়া না পাওয়ার আক্ষেপে ‘থ্রি মিনিটস’ সময় চান।

‘আমার যত গান’ কাব্যগ্রন্থে কবি সমাজবীক্ষণে নারীর প্রতি সহমর্মিতায় লেখেন, ধর্ষণের পর ধর্ষণ, নারীরা লুণ্ঠিত সম্পদ। নারীকেই ধর্ষণের দায় নিয়ে সমাজে চলতে হয়।

‘জীবনের যত গান’ গ্রন্থে প্রেম-দ্রোহ-বিরহ ফুটে উঠেছে। তেমন কয়েকটি কবিতা : ‘নিঃশ্বাস ফুরিয়ে’, ‘দিবানিশি কালের নিঃসঙ্গতা’, ‘স্বার্থপর নারী’, ‘ভিন্ন সমাজ’, ‘অদৃশ্য শব্দ’, ‘বেদনার শখ’, ‘অনন্য মায়াবী তুমি’, ‘তুমি আছো’ ইত্যাদি।

‘জীবনের যত গান’ ইংরেজি ভাষাভাষীদের জন্য অনূদিত হয়েছে। প্রবাসে সাহিত্য সাধনায় ব্যাপৃত কবি জমির হোসেনের এই প্রয়াস প্রাণিধানযোগ্য।

রোমানদের হাত ধরে সাহিত্যে রোমান্টিসিজম সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। রাজনীতিতেও এর প্রভাব ব্যাপক। আমাদের প্রত্যাশা জমির হোসেন রোমান্টিসিজমের ধারায় কবিতাকে আরো সমৃদ্ধ করে তুলবেন। পরিবার পাবলিকেশনস বইটি ছাপিয়েছে। মূল্য রাখা হয়েছে তিনশত টাকা। প্রচ্ছদ এঁকেছেন ইউনুস নাজিম।

এমআরএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।