২০ বছর পরেও কেন জনপ্রিয় কুচ কুচ হোতা হ্যায়?

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১৬ অক্টোবর ২০১৮

কিছু ছবি শুধু ছবি হিসেবেই স্বীকৃত হয়না, কখনো তা হয়ে উঠে স্মৃতির একটি গুরুত্বপূর্ণ ক্যানভাস। তেমন একটি ছবি ছিলো বলিউডের জনপ্রিয় ও দর্শকনন্দিত ছবি ‘কুচ কুচ হোতা হ্যায়’। মুক্তি পেয়ে হৈ চৈ ফেলে দিয়েছিলো ছবিটি।

শুধু ব্যবসায়িক সাফল্যই নয়, এই ছবিটি অনেক কিছুর স্মৃতি নিয়েই অনন্য হয়ে আছে বলিউডপ্রেমীদের অন্তরে। এই ছবির মধ্য দিয়ে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন করন জোহর। এই ছবির মধ্য দিয়ে প্রথমবার জুটি বেঁধেছিলেন শাহরুখ খান ও রানি মুখার্জি।

দেখতে দেখতে ছবিটি মুক্তির ২০ বছর পূর্তি হলো আজ। আর সেই উপলক্ষে ছবিটির শুটিং এর দিনগুলোর স্মৃতি রোমন্থন করলেন পরিচালক করন জোহর। তিনি সিনেমার একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে স্মৃতিচারণ করলেন।

ইনস্টাগ্রামে আবেগঘন পোস্টে করন লেখেন, ‘শুটিংয়ের দিনগুলোর স্মৃতি এখনো তরতাজা হয়ে আছে তার কাছে।’ ছবিটির কলাকুশলীদের নিয়ে একটি ঘরোয়া পার্টির আয়োজন করা হয়েছে বলেও জানা গেছে।

ছবিটি নির্মাণে ধর্ম প্রোডাকশনের বাজেট ছিলো ১০ কোটি রুপি। ছবিটি বক্স অফিসে প্রায় ১০৭ কোটি রুপি আয় করেছিলো। যা কিনা তখনকার বক্স অফিসে রেকর্ড সৃষ্টি করেছিলো। তুলনামূলকভাবে এই ছবি এখনো শীর্ষ ব্যবসা সফল ছবির সেরা পাঁচের তালিকায়। এখনো ছবিটি মুক্তি পায় ভারতের বিভিন্ন সিনেমা হলে।

কেন এত জনপ্রিয়তা এই ছবিটির? এমন প্রশ্নের উত্তরে সামাজিক যোগােযোগ মাধ্যমে চালানো হয়েছে নানা রকম জরিপ। কেউ কেউ দাবি করেন, শাহরুখ খানের সঙ্গে কাজলের অসাধারণ রসায়নই ছবিটিকে জনপ্রিয়তা দিয়েছে। কেউ বা বলেন ত্রিভূজ প্রেমের গল্পটিই ছবির মূল সাফল্যের চাবিকাঠি। অনেকে আবার ছবির গানগুলোকেই সাফল্যের মূলমন্ত্র বলে মনে করেন। তর্ক বিতর্ক যাই হোক, নির্মাণের মুন্সিয়ানায় ইতিহাসে জায়গা করে নিয়েছে ‘কুচ কুচ হোতা হ্যায়’।

১৯৯৮ সালে মুক্তি পেয়েছিলো বলিউড বাদশা শাহরুখ খান, কাজল ও রানি মুখার্জী অভিনীত ছবি ‘কুচ কুচ হোতা হ্যায়’। ছবিটির একটি বিশেষ চরিত্রে দেখা মিলেছিলো সালমান খানেরও। রানি তখনও নতুন হলেও নতুন প্রজন্মের তারকা হিসেবে তুমুল জনপ্রিয় ছিলেন শাহরুখ খান, কাজল ও সালমান খান।

একসঙ্গে এই তিন তারকাকে দেখার জন্য সেই সময়টাতে মুখিয়ে ছিলেন দর্শকরা। পরিচালক হিসেবে দর্শকদের মোটেও হতাশ করেননি করন। বাণিজ্যিক ধারার ছবি হলেও দর্শককে দিয়েছিলো রুচিশীল বিনোদন।

ছবিটি সেরা চলচ্চিত্র হিসেবে জিতে নিয়েছিলো জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার, জিনিউজ খেতাবসহ আরো অনেক পুরস্কার। ছবিটিতে অভিনয় করে সেরা অভিনেতার ক্যাটাগরিতে ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন শাহরুখ খানও।

আরএএইচ/এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com