নারীর আকাশ জয়ের গল্পে জাহ্নবীতে মুগ্ধ দর্শক ও তারকারা

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ১৩ আগস্ট ২০২০

নেটফ্লিক্সে ১২ আগস্ট মুক্তি পেয়েছে জাহ্নবী কাপুর অভিনীত নতুন ছবি ‘গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল’। করণ জোহরের প্রযোজনায় এই ছবিটি পরিচালনা করেছেন শরণ শর্মা। প্রযোজক বাবা বনি কাপুর আর সুপারস্টার মা শ্রীদেবীর মেয়ে হিসেবে জাহ্নবী যাত্রা করেন বলিউডে। তার অভিনয় খুবই দুর্বল। এমনটাই বলা হতো এতদিন।

কিন্তু বায়োপিকধর্মী ‘গুঞ্জন সাক্সেনা’ ছবি দিয়ে সেই ধারণাকে ভুল প্রমাণ করলেন এ তরুণী অভিনেত্রী। গ্ল্যামারকে ঝেড়ে ফেলে জাহ্নবী এখানে হয়ে উঠেছেন পুুরুষতান্ত্রিক সমাজের চোখ রাঙানি ডিঙিয়ে পাইলট হয়ে আকাশজয়ী এক নারী। যার গল্পটা প্রেরণার এবং লড়াইয়ের।

একে জাহ্নবীর অভিনয়ের বদনাম। তার উপর বলিউডে এখন চলছে নেপোটিজমের বিরুদ্ধে শোরগোল। এই অবস্থায় ‘গুঞ্জন সাক্সেনা’র ভবিষ্যত নিয়ে শঙ্কিত ছিলেন প্রায় সবাই। কিন্তু সবকিছুকে পেছনে ফেলে দর্শক ছবিটি দেখছেন প্রশংসায় ভাসাচ্ছেন। ভালো কাজ কোনো অজুহাতেই যে পিছিয়ে থাকে না তারই প্রমাণ পাওয়া গেল আবারও।

ছবিটি মুক্তির মাত্র একদিনেই এটি নেটফ্লিক্সে ট্রেন্ডিং ক্যাটাগরিতে ১ নম্বরে রয়েছে। আইএমবিডিতে রেটিং পেয়েছে ১০-এর মধ্যে ৪.৬। ভারতীয় গণমাধ্যমগুলো কিন্তু আরও এগিয়ে রেখেছে ছবিটিকে। অনেক তারকারাও ছবিটির প্রশংসায় পঞ্চমুখ। বিশেষ করে সবাই গুঞ্জনের চরিত্রে জাহ্নবী ও তার বাবার চরিত্রে পঙ্কজ ত্রিপাঠির অভিনয়কে বাহবা দিচ্ছেন।

তাদের মধ্যে অন্যতম একজন হৃত্বিক রোশন। তিনি ছবিটি দেখে দারুণভাবে অভিনন্দিত করেছেন ছবির পুরো টিমকে। তিনি টুইট বার্তায় লিখেছেন, ‘সবেমাত্র ‘গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল’-কে দেখেছি। কি দারুণ ছবি! ছবিটি দেখতে দেখতে আমার চোখ বারবার চিৎকার করে উঠেছিলো। অনেকবার জোরে হেসেছিও। ছবির টিমকে আমি কুর্নিশ জানাচ্ছি।’

সিদ্ধার্থ মালহোত্রাও ছবির প্রশংসা করে নিজের মতামত শেয়ার করেছেন। তিনি টুইট করে বলেন, ‘গুঞ্জনের এই অনুপ্রেরণামূলক সত্য কাহিনীটি মাত্রই দেখলাম। ভারতের রত্ন গুঞ্জন সাক্সেনার মতো উচ্চাভিলাষী মেয়েটির চরিত্রে
জাহ্নবীর অভিনয় এতটাই আন্তরিক যে আপনাকে কুর্নিশ জানাই আমি। পরিচালক শরণ, ছবির পুরো টিমকে আমার শ্রদ্ধা।’

দর্শকদের মুগ্ধ করার পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মুগ্ধ করতে পেরেছে ধর্ম প্রোডাকশনের ‘গুঞ্জন সাক্সেনা’।

এদিকে ছবিটি মুক্তির পর ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) পক্ষ থেকে বেশ কিছু দৃশ্য নিয়ে আপত্তি জানানো হয়েছে। ভারতীয় সেন্সর বোর্ডের কাছে আইএএফ লিখিত অভিযোগ জানিয়ে দাবি করেছে, ধর্ম প্রোডাকশন ছবিটি বানানোর আগে তাদের অনুমতি নিতে গিয়ে বলেছিলো বিমান বাহিনীর ক্ষতি হয় এমন কিছু তারা তুলে ধরবে না। কিন্তু ছবিটি দেখতে গিয়ে জানা গেল এখানে বেশ কিছু দৃশ্যের মাধ্যমে প্রাক্তন লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনাকে মহিমান্বিত করতে গিয়ে বিমান বাহিনীকে ছোট করা হয়েছে। যা কোনোভাবেই কাম্য নয়। তারা এই বিষয়ে সেন্সর বোর্ডকে জরুরি ব্যবস্থা নিতে বলেছে।

প্রসঙ্গত, ‘গুঞ্জন সাক্সেনা : দ্য কার্গিল গার্ল’ ছবিতে ভারতীয় বিমান বাহিনীর প্রথম নারী ফ্লাইট লেফটেন্যান্ট গুঞ্জন সাক্সেনার জীবনী দেখানো হয়েছে। যিনি ফ্লাইট লেফটেন্যান্ট শ্রীবিদ্য রাজনের সাথে ছিলেন এবং ভারতের প্রথম নারী হিসেবে বিমান নিয়ে যুদ্ধে অংশ নেন। তিনি পাকিস্তানের বিরুদ্ধে কার্গিলের যুদ্ধে আইএএফ চিতা হেলিকপ্টার নিয়ে সাহসিকতার পরিচয় দিয়ে বেশ কয়েকজন যোদ্ধার জীবন বাঁচিয়েছিলেন।

শরণ শর্মা পরিচালিত এই ছবিতে পঙ্কজ ত্রিপাঠি, অঙ্গদ বেদী এবং ভিনিত কুমারও প্রধান চরিত্রে অভিনয় করেছেন। ছবিটি প্রযোজনা করেছেন করণ জোহর। সাম্প্রতিক সময়ে তার বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ উঠে। কঙ্গনা রানাউতসহ আরও বেশ ক’জন তারকা তার দিকে আঙুল তুললে তিনি ব্যাপক সমালোচনার শিকার হন। সেজন্য ধারণা করা হচ্ছিলো ‘গুঞ্জন সাক্সেনা’ ছবিটি দর্শক পাবে না। কিন্তু সেটা হয়নি। ছবির যোগ্যতায় উথরে গেছেন করণ।

এলএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]