সহিংসতার প্রতিবাদে মুক্তমঞ্চে মাইম আর্টের ইউ টার্ন


প্রকাশিত: ০৭:২২ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৫

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যানে মুক্তমঞ্চে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজন করছে মাসব্যাপী সাংস্কৃতিক উৎসব। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান ও বাংলাদেশ পথনাটক পরিষদের সহযোগিতায় এই উৎসবে সোমবার সন্ধ্যা ৭টায় মাই আর্ট মঞ্চায়ন করবে আলোচিত মূকাভিনয় ‘ইউ টার্ণ’।

দেশের বর্তমান প্রেক্ষাপটে রাজনৈতিক সহিংসতা ও পেট্রলবোমা হামলাকে কেন্দ্র করে প্রযোজনাটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নিথর মাহবুব। এতে মূকাভিনয় করবেন, ফয়সাল, টুটুল, শুভ, অমরেশ, সুধাংশু, অপূর্ব, সবুজ, রুমন ও মুনিয়া।

নাটকের গল্পে দেখা যাবে বন্ধুর প্রলোভনে আর টাকা রোজগারের লোভে রাজনীতিতে যোগ দেয় এক যুবক। মিটিং-মিছিল নিয়ে ব্যস্ত হয়ে ওঠায় এখন সে আগের মতো প্রেমিকাকেও সময় দিতে পারছে না। নেতার পরামর্শে যুবক রাজনীতির নামে ধ্বংসযজ্ঞে লিপ্ত হয়। নেশাখোর ও ভাসমান মানুষদের দিয়ে সে রাজপথে চলমান গাড়িতে পেট্রলবোমা ছোঁড়ার দায়িত্ব নেয়।

নাটকটি প্রসঙ্গে নিথর মাহবুব বলেন, ‘ইউটার্ন প্রযোজনাটি মঞ্চে আনার কোন পূর্বপরিকল্পনা আমাদের ছিল না। দেশের বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমরা দ্রুত এটি তৈরি করেছি। রাজনৈতিক অসুস্থতা, মানবিকতার অবমূল্যায়নের প্রতিবাদে সরব হয়ে উঠেছে মাইম আর্টের শিল্পীরা। এটি পথেপ্রান্তরে বিভিন্ন পথনাট্য উৎসবে আমরা নিয়মিত মঞ্চায়ন করব।’

এআরএস/আরআই

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :