কাজী হায়াতকে অভিনন্দন


প্রকাশিত: ১০:৩৩ এএম, ০১ এপ্রিল ২০১৫

বাংলা চলচ্চিত্রে মুভি মোগল খ্যাত পরিচালক কাজী হায়াৎ। বাংলা চলচ্চিত্রকে তিনি নিজের মতো করে তুলে ধরেছেন দর্শকদের কাছে। অন্যায়ের প্রতিবাদ, সত্যের জয়, মানুষের অধিকার আদায়ের বিষয়গুলো বরাবরই তার ছবির উপজীব্য।

সম্প্রতি তিনি ৫০তম ছবি নির্মাণের ঘোষণা দিয়েছেন। ক্যারিয়ারে চলচ্চিত্র নির্মাণের হাফ সেঞ্চুরীর অনন্য মাইলফলক পেরিয়ে যাওয়ায় অভিনন্দন ভিন্ন চিন্তার পরিচালক কাজী হায়াতকে।

বর্তমানে তিনি নির্মাণ করতে যাচ্ছেন ক্যারিয়ারে অর্ধশততম চলচ্চিত্র। কাজী হায়াতের ৫০তম চলচ্চিত্রের নাম ‘ছিন্নমূল’। ছিন্নমূল ছবিতে নায়ক নায়িকা হিসেবে অভিনয় করবেন কাজী মারুফ ও লাক্স তারকা অরিন। এছাড়া কাজী হায়াতও এ ছবির মূল ভূমিকায় অভিনয় করবেন।

ছবির গল্প ও চিত্রনাট্য লিখেছেন কাজী হায়াৎ নিজেই।

‘ছিন্নমূল’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করছে মাল্টিমিডিয়া প্রোডাকশন ও কাজী মারুফ ফিল্মস।

এপ্রিলের প্রথম সপ্তাহে এফডিসির ৮ নম্বর ফ্লোরে আইটেম গানের শ্যুটিং এর মাধ্যমে শুরু হবে ছিন্নমূল এর যাত্রা। এরপর নরসিংদীতে কক্সবাজারের বিভিন্ন লোকেশনে ছবিটির চিত্রধারণ করা হবে।

কাজী হায়াতের অন্যান্য ছবির মতো এই ছবির গল্পটিও সামাজিক অসঙ্গতিকে কেন্দ্র করে গড়ে উঠেছে। এখানে গল্পের নায়কের জন্ম হয় গোয়ালন্দের পতিতা পল্লীতে। সেখানেই তার বেড়ে উঠা। কিন্তু পিতৃপরিচয় না থাকার কারণে সে ভোটার হতে পারে না। এ থেকেই এদেশের প্রতি তার এক ধরনের ঘৃণা জন্ম নেয়। এছাড়া এ ছবিতে আরেকটি দৃশ্য তুলে ধরা হবে ওই এলাকার লোকজন যখন তাদের এলাকা থেকে বাইরে বেড়িয়ে আসে তখন খালি পায়ে আসে। এমনকি তারা মুসলিম হওয়া সত্বেও তাদের মৃত্যুর পর পানিতে ভাসিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, ১৯৪৭ সালের ১৫ই ফেব্রুয়ারি গোপালগঞ্জ জেলায় অবস্থিত কাশিয়ানী উপজেলার ফাকরা ইউনিয়নের তারাইল গ্রামে জন্মগ্রহণ করেন কাজী হায়াৎ। তিনি ১৯৭৪ সালে পরিচালক মমতাজ আলীর সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেছিলেন। এরপর ১৯৭৬-১৯৭৭ সালে বিখ্যাত চলচ্চিত্রকার আলমগীর কবিরের সাথে সীমানা পেরিয়ে ছবিতেও সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন।

১৯৭৯ সালে দি ফাদার ছবিটি পরিচালনার মধ্যে দিয়ে পূর্ণ-পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি তাঁর বেশিরভাগ ছবিতে বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা ও সমসাময়িক জনদুর্ভোগের চিত্র ফুঁটিয়ে তোলেন।

দীর্ঘ দিনের ক্যারিয়ারে কাজী হায়াৎ উপহার দিয়েছেন অনেক ব্যবসা সফল ছবি। কাজী হায়াৎ পরিচালিত বেশকিছু জনপ্রিয় ছবির মধ্যে রয়েছে খোকন সোনা, রাজবাড়ী, বেরহম, দায়ী কে, যন্ত্রণা, দাঙ্গা, ত্রাস, দেশ প্রমিক, সিপাহী, চাঁদাবাজ, দেশদ্রোহী, তেজি, আম্মাজান, কাবুওয়ালা ও ইতিহাস অন্যতম।

উল্লেখ্য, কাজী হায়াতের পরিচালনায় সর্বশেষ ‘সর্বনাশা ইয়াবা’ নামে একটি ছবি মুক্তি পেয়েছিলো।

এলএ/আরআই

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :