সেন্সরকে আমার আশঙ্কার কথাই জানিয়েছি : শাওন

প্রকাশিত: ০৯:১০ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৭
সেন্সরকে আমার আশঙ্কার কথাই জানিয়েছি : শাওন

নির্মাণের শুরু থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ ছবির। এই ছবির গল্প নিয়ে একটি ‘ওপেন সিক্রেট’ বিষয় আছে। সেটা হচ্ছে ‘ডুব’ নির্মিত হচ্ছে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের কিছু স্পর্শকাতর বিষয় নিয়ে!

হুমায়ূন আহমেদের জীবনের কিছু অংশ নিয়ে নির্মিত হলেও তার পরিবারের সদস্যদের অনুমতি নেয়া হয়নি বলে দাবি করেছেন শাওন।

জাগো নিউজকে শাওন বলেন, ‘বাংলাদেশ-ভারতের বিভিন্ন পত্রপত্রিকার মাধ্যমে জেনেছি, ‘ডুব’ ছবিটি হুমায়ূন আহমেদের জীবনের অংশ নিয়ে নির্মিত হয়েছে। আমি সেন্সর বোর্ডে সেই আশঙ্কার কথা জানিয়েছি। কোনো অভিযোগ করিনি। সবাইকে এটা নিয়ে বিভ্রান্ত না ছড়ানোর জন্য আহ্বান জানাচ্ছি। ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে চিঠি দিই।’

শাওন বলেন, “আমি ‘ডুব’ ছবিটি সেন্সরে আটকে দিতে বা এ ছবি নিয়ে কোনো অভিযোগ করিনি। আমি শুধু আমার আশঙ্কার কথা জানিয়েছি।”

কী সেই আশঙ্কা? শাওন বলেন, ‘এটা হুমায়ূন আহমেদের জীবনী নয় কিনা সেটা!’

যদি সত্যিই হুমায়ূন আহমেদের জীবনী হয় তখন কী করবেন?

‘আমার কিছু করা লাগবে না। যা করার সেন্সর বোর্ড করবে` - বললেন শাওন।

আপনার আশঙ্কা সত্য হলে কোনো মামলা-মোকদ্দমার চিন্তা করেছেন?

শাওনের উত্তর, ‘এই মুহূর্তে আমার মাথায় এসব চিন্তা নেই। আগে দেখা যাক সেন্সরে ছবিটি প্রদর্শন শেষে কী ফলাফল আসে। তারপর জেনে বুঝে ব্যবস্থা নেব। কারো জীবনের অংশ নিয়ে সিনেমা বানালে তার বা তার পরিবারের অনুমোদন প্রয়োজন। এটাই নিয়ম। ফারুকীর মতো নির্মাতা এই ভুল করবেন না বলেই আশা করছি।`

সেন্সর বোর্ড সচিব মুন্সী জালাল উদ্দিন জাগো নিউজকে বলেন,  গেল ১৩ ফেব্রুয়ারি শাওন সেন্সর বোর্ডে লিখিত অভিযোগ করেছেন। ‘ডুব’ ছবিটি এখনও সেন্সর বোর্ডে জমা পড়েনি। তাই তার আশঙ্কার সত্যতা এখন বলতে পারছি না।  

এদিকে এ বিষয়ে নির্মাতা ফারুকীর মন্তব্য পাওয়া যায়নি। ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বলিউডের ইরফান খান, তিশা, রোকেয়া প্রাচী প্রমুখ।

ছবিটি প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া, কলকাতার এসকে মুভিজ ও ইরফান খান।     

এনই/এলএ/পিআর