ঈদ মাতাবে বর্ণিল আনন্দমেলা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫০ এএম, ২৮ আগস্ট ২০১৭

ঈদের আনন্দ আরো বাড়িয়ে দেয় বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান আনন্দমেলা। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। এবারের আনন্দমেলায় মোট চারটি নাচ রয়েছে। আর সবগুলো নাচেই রয়েছে নৃত্যজগতের জনপ্রিয় জুটি লিখন-নাদিয়ার সম্পৃক্ততা।

দুটি নাচ রয়েছে কিংবদন্তি রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার কণ্ঠে আধুনিক গান ‘আকাশের হাতে আছে একরাশ নীল’ ও মেহের আফরোজ শাওনের গাওয়া জনপ্রিয় চলচ্চিত্রের গান ‘আমার আছে জল’-এর সঙ্গে। আর দুটি নাচের একটি জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাস নেচেছেন গত ঈদে মুক্তি পাওয়া ব্যবসাসফল ছবি ‘রাজনীতি’ ছবির গানে। বিশেষ নৃত্যালেখ্য হিসাবে রয়েছে নাচের তিন প্রজন্মের পরিবেশনা।

উত্তর প্রজন্মের প্রতিনিধি হিসেবে লায়লা হাসান নেচেছেন ‘তোমায় হৃদ মাঝারে রাখিব’ গানে। মধ্য প্রজন্মের শিল্পী মুনমুন আহমেদ নেচেছেন সেমিক্ল্যাসিক্যাল গান ‘ছন্দে ছন্দে নেচে যায়’ ও এ প্রজন্মের পক্ষে ‘বাংলাদেশের মেয়ে রে তুই’ গানে নেচেছেন লিখন ও নাদিয়া।

পুরো আনন্দমেলা কোরিওগ্রাফি করা প্রসঙ্গে লিখন বলেন, ‘এতো পুরনো এতিহ্যবাহী একটি অনুষ্ঠানে নাচের পুরো দায়িত্ব পেয়ে আমরা গর্বিত। লায়লা হাসান, মুনমুন আহমেদ, অপু বিশ্বাস সবাই আমাদের ওপর আস্থা রেখেছেন, এজন্য তাদের ধন্যবাদ। চেষ্টা করেছি নতুন কিছু দিতে। দর্শক প্রাণভরে এনজয় করবে নাচগুলো।’

নাদিয়া বলেন, ‘রুচিশীলতা ও যুগের চাহিদা অনুয়ায়ি কোরওগ্রাফি করেছি। দর্শক পছন্দ করবে বলে বিশ্বাস।’

আনন্দমেলায় থাকছে কৌশিক হোসেন তাপসের সংগীত তত্ববাধানে বিশ্বের বেশ কয়েকটি দেশের খ্যাতিমান যন্ত্রশিল্পীদের অংশগ্রহণে তৈরি দুটি গান। একটি গেয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা। অন্য গানটি সামিনা চৌধুরীর গাওয়া শিল্পী মাহমুদউন নবীর ‘তুমি যে আমার কবিতা’। এই গানটির সঙ্গে চমৎকার একটি পারফর্মেন্সে অংশ নিয়েছেন অভিনেত্রী জয়া আহসান।

Nadia

শিল্পী কৌশিক হোসেন তাপস নিজের লেখা ও সুরে, ফুয়াদের সংগীতায়োজনে গেয়েছেন ‘কত ভালোবাসি তোমাকে’ গানটি। সদ্য প্রয়াত সংগীত ব্যক্তিত্ব লাকি আখান্দের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার সুর করা ও হ্যাপি আখান্দের গাওয়া ‘কে বাঁশি বাজায়রে’ গানটি গেয়েছেন ফাহমিদা নবী। গানটি নতুন করে সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদার। এছাড়া এম এস রানার লেখা ও আইয়ুব বাচ্চুর সুরে আইয়ুব বাচ্চু, বালাম, কণা ও কোনালের গাওয়া আনন্দমেলা টাইটেল গানটি নতুন করে উপস্থাপন করা হচ্ছে এবারের অনুষ্ঠানে।

সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে তৈরি মজার মজার সব স্কিডে অংশ নিয়েছেন অনন্ত হিরা, নূনা আফরোজ, মো. বারীসহ আরো অনেক তারকা শিল্পীরা। থাকছে চতুর্থ শেণিতে পড়া শীর্ষেন্দুকে নিয়ে একটি বিশেষ প্রতিবেদন, যার চিঠি পড়ে মাননীয় প্রধানমন্ত্রী পায়রা নদীতে একটি ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। আরো থাকছে অন্ধ দুই সংগীতশিল্পী বোন রুবা ও টুংটাংকে নিয়ে প্রতিবেদন, যারা অন্ধ ছেলে-মেয়েদের গান শিখিয়ে জীবন বদলে দিতে শুরু করেছে।

বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদের পরিকল্পনা ও গ্রন্থণায় এবারের ঈদ আনন্দমেলা পরিচালনা করবেন মাহফুজা আক্তার। প্রচারিত হবে ঈদের রাত ১০টার ইংরেজি সংবাদের পর।

এনই/এলএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]