কান উৎসবে দেশীয় চলচ্চিত্র নিয়ে জাজের আক্ষেপ!

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ১২ মে ২০১৮

সবাই চায় আন্তর্জাতিক পরিমণ্ডলে সগৌরব অংশগ্রহণ থাকুক নিজের দেশের। নিজের দেশকে বিশ্ববাসীর সামনে সেরা দেখতে সবারই ভালো লাগে। তেমনি চলচ্চিত্রের সঙ্গে জড়িতরাও চান চলচ্চিত্রের আন্তর্জাতিক আঙ্গিনায় উচ্চারিত হোক ঢাকাই সিনেমার নাম।

কিন্তু মন খারাপের ব্যাপার হলো অস্কার তো দূরে থাক, কান চলচ্চিত্র উৎসেবর মতো মর্যাদাশীল আসরগুলোতেও নেই সরকারি পৃষ্ঠপোষকতা, অংশগ্রহণ। সে নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন তারকা-চলচ্চিত্র ব্যক্তিত্বরা হতাশা প্রকাশ করে আক্ষেপ জানিয়ছেন। সেই তালিকায় এবার যুক্ত হলো দেশের শীর্ষ সিনেমা প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডয়া।

গতকাল প্রতিষ্ঠানটি তার ফেসবুক পেজে এক দীর্ঘ স্ট্যাটাসে সেই আক্ষেপের কথাই জানালো। সেখানে জাজ বলেছে, ‘কান চলচ্চিত্র উৎসবে চীন, ভারত, থাইল্যান্ড সহ প্রায় সব দেশের স্ট্যান্ড আছে, সেই দেশের পতাকা আছে। কিন্তু বাংলাদেশের নেই। আসলে এটা কোনো ব্যক্তি বা একার পক্ষে সম্ভব নয়, এটা করতে হয় রাষ্ট্রের। এটা করার জন্য রাষ্ট্রের একটি প্রতিষ্ঠান আছে, যার নাম রপ্তানি উন্নয়ন ব্যুরো। উনারা সারা বিশ্বের মেলায় অংশগ্রহণ করেন রাষ্ট্রীয়ভাবে। সাধারণত প্রতিটি পণ্যের জন্য বছরে দুইটি মেলা (বিশ্বের বিভিন্ন দেশে) বরাদ্দ রাখে। যেমন- কাপড়, চামড়া, হ্যান্ডিক্র্যাফ্ট ইত্যাদি।

কিন্তু চলচ্চিত্রের জন্য উনাদের কোন বরাদ্দ নেই। দোষ উনাদেরও না, দোষ চলচ্চিত্রের লোকদেরই। কারণ চলচ্চিত্রের নেতারা কখনো রপ্তানি উন্নয়ন ব্যুরোকে বলে নাই যে আমাদের জন্য মেলা করেন।’

জাজ আরও দাবি করেছে, ‘আমাদের নেতাদেরই বা দোষ কি? উনারা হয়তো জানেনই না বিষয়টি। অথবা জানলেও উনারা জাজ ঠেকাও, শাকিব ঠেকাও ও নিভে যাওয়া চলচ্চিত্র নিভিয়ে দেওয়ায় ব্যস্ত। উনাদের সময় নেই এইসব (কান উৎসবে অংশ নেয়া) ব্যপারে মনোযোগ দেওয়ার।’

জাজ জানিয়েছে, ‘পোড়ামন ২’ ছবিটি আজ শনিবার (১২ মে) রাত ৯টায় প্রদর্শিত হবে দেশি ডিস্ট্রিবিউটরদের উদ্দেশ্যে। ছবিটি দেখার পর আগ্রহ তৈরি হলে ‘পোড়ামন ২’ বিভিন্ন দেশে রপ্তানি করার ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও জাজ তার প্রযোজনায় নির্মিত আরও বেশ কিছু সিনেমা নিয়ে হাজির হয়েছে এবার কান চলচ্চিত্র উৎসবের আসরে।

এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :