স্কুল পড়ুয়া চঞ্চলের দুই ছবিতে রবীন্দ্রনাথ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:০১ পিএম, ০৮ আগস্ট ২০১৮

বাঙালি জীবনে রবীন্দ্রনাথ ঠাকুর ও তার সাহিত্যের প্রভাব নতুন করে বলার কিছু নেই। তার কবিতা ও গানে শান্তির আশ্রয় খুঁজেছে বাঙালি বিরহ-বেদনা আর প্রেমে। নিত্য দিনের অনুভূতি প্রকাশেও কবিগুরু আছেন তার সাহিত্যপ্রেমীদের পাশে।

অভিনেতা চঞ্চল চৌধুরীও রবীন্দ্রনাথে মুগ্ধ। রবি ঠাকুরের সৃষ্টি তাকেও আন্দোলিত করে, মোহিত করে। তাই প্রিয় মানুষটিকে ভালোবেসে নিজের মতো করে ফ্রেমে বন্দি করে রাখতে চেয়েছেন তিনি। অনেকেরই জানা, চারুকলার ছাত্র চঞ্চল খুব ভালো ছবিও আঁকেন। তার চিত্রকলায় অনেকবারই ধরা দিয়েছেন কবিগুরু।

কিন্তু আজ বুধবার নিজের ফেসবুকে যে দুটি স্কেচ তিনি পোস্ট করেছেন সেগুলোতে রয়েছে অন্যরকম আবেগ। রবীন্দ্রনাথকে নিয়ে আঁকা ছবি দুটির একটি ২৯ বছরের পুরনো অন্যটি ২৭ বছরের। তখন চঞ্চল স্কুলছাত্র। রবীন্দ্রনাথ তখন থেকেই হয়তো আচ্ছন্ন করে রেখেছিলেন তাকে মুগ্ধতায়। সেই আবেগেরই বহিঃপ্রকাশ ঘটেছিলো স্কেচে। সেখানে কাঁচা হাতেই পাকা শিল্পীর মতো চঞ্চল তুলে এনেছিলেন কবিগুরুর মুখ।

ছবি দুটো পোস্ট করে চঞ্চল চৌধুরী লিখেছেন, ‘আমার আঁকা কবিগুরুর একটি ছবি ২৯ বছর আগে (বঙ্গাব্দ ১৩৯৬), আরেকটি ২৭ বছর আগে আঁকা (১৯৯১ সাল)। স্কুলে পড়তাম তখন। আঁকার হাত কাঁচা ছিল, কিন্তু তাঁর প্রতি ভালোবাসা তখন থেকেই পাঁকা। প্রণাম...প্রিয় কবি....’

গেল ৬ আগস্ট ছিলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী। এবারের এই দিনটিকে উপলক্ষ করে টিভিতে প্রচার হয়েছে অনেক নাটক-টেলিছবি ও অনুষ্ঠান। এবারে কবিগুরুকে নিয়ে আয়োজনের কোথাও চঞ্চল চৌধুরীকে দেখা না গেলেও পূর্বে বেশ কিছু রবীন্দ্র সাহিত্যের নাটকে কাজ করেছেন এই অভিনেতা।

চঞ্চল বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর ভালোবাসার বিরাট জায়গা জুড়ে মিশে আছেন। তাকে নিয়ে আবেগটা শৈশবেই মনের ভেতর মজবুত। অভিনয় করতে গিয়ে তার সাহিত্যের চরিত্র হতে পারাটাকে ক্যারিয়ারের জন্য বিশেষ প্রাপ্তি বলে মনে করি।’

এদিকে আসন্ন ঈদ উপলক্ষে টিভি নাটক ও টেলিছবি নিয়ে ব্যস্ত সময় পার করছেন চঞ্চল চৌধুরী। আর মুক্তির অপেক্ষায় রয়েছে চঞ্চল চৌধুরী অভিনীত ‘দেবী’ চলচ্চিত্র। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে অনম বিশ্বাসের পরিচালনায় এই ছবিতে তিনি অভিনয় করেছেন মিসির আলী চরিত্রে। সরকারি অনুদানে নির্মিত ছবিটি প্রযোজনার পাশাপাশি এতে অভিনয়ও করেছেন জয়া আহসান।

একইসঙ্গে গোলাম সোহরাব দোদুলের পরিচালিত নাম ঠিক না হওয়া একটি রোমান্টিক প্রেমের ছবিতেও অভিনয় করবেন চঞ্চল। শিগগিরই ঘোষিত হবে এই ছবির নাম ও কলাকুশলীদের তালিকা।

এলএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]