কেয়ামত থেকে কেয়ামত ছবির নির্মাতার জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৭ পিএম, ১৫ অক্টোবর ২০১৮

ঢাকাই সিনেমার প্রয়াত নন্দিত নায়ক সালমান শাহ এর সবচেয়ে বেশি আলোচিত সিনেমাটির নাম ছিল ‘কেয়ামত থেকে কেয়ামত’। হিন্দি কেয়ামত সে কেয়ামত থক সিনেমাটি বাংলাদেশে পুনঃনির্মাণ করেছিলেন সোহানুর রহমান সোহান। ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত‘ ছবিতে সালমান শাহর বিপরীতে অভিনয় করেই চিত্র নায়িকা মৌসুমী সিনেমায় পথচলা শুরু হয়। এই নির্মাতার হাত ধরে ঢাকাই সিনেমা ইন্ড্রাস্ট্রি পেয়েছে অনেক জনপ্রিয় নায়ক ও নায়িকা।

আজ ১৫ অক্টোবর নির্মাতা সোহানুর রহমান সোহানের জন্মদিন। ১৯৬২ সালের ১৫ অক্টোবর জন্মগ্রহন করেন তিনি। জাগো নিউজের পক্ষ থেকে তাকে জন্মদিনের শুভেচ্ছা। কীভাবে কাটছে এই নির্মাতার জন্মদিন? সোমবার সকালে সোহানুর রহমান সোহান জাগো নিউজকে বললেন,‘সাদা-মাটা ভাবেই কাটছে দিনটি। কোন আয়োজন নেই। আমার কাছে অন্য দশটা দিনের মতোই মনে হয় এই দিনটিও। জন্মদিনে সবার জন্য শুভ কামনা জানাই, সবাই যেন ভালো থাকে সুস্থ থাকে। এর বেশি কিছু বলার নেই আমার।’

সোহানুর রহমান সোহান ১৯৭৭ সালে পরিচালক শিবলি সাদিকের সহকারী হিসেবে তার চলচ্চিত্র কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি শহীদুল হক খানের কলমিলতা (১৯৮১), এজে মিন্টুর অশান্তি (১৯৮৬) ও শিবলি সাদিকের ভেজা চোখ (১৯৮৮) চলচ্চিত্রে সহকারী হিসেবে কাজ করেন। একক ও প্রধান পরিচালক হিসেবে তার প্রথম চলচ্চিত্র বিশ্বাস অবিশ্বাস (১৯৮৮)। পরিচালনায় তার প্রথম সফলতা আসে ‘কেয়ামত থেকে কেয়ামত’ (১৯৯৩) চলচ্চিত্র দিয়ে।

সোহান পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্র হল ‘কেয়ামত থেকে কেয়ামত’, (১৯৯৩), স্বজন (১৯৯৬), আমার ঘর আমার বেহেশত, অনন্ত ভালবাসা (১৯৯৯), লোভে পাপ পাপে মৃত্যু (২০১৪), দ্যা স্পিড (২০১২), সে আমার মন কেড়েছে (২০১২), কোটি টাকার প্রেম (২০১১), পরাণ যায় জ্বলিয়া রে (২০১০), আমার জান আমার প্রাণ (২০০৮), অনন্ত ভালবাসা (১৯৯৯)। তিনি বর্তমানে ইউনিভার্সেল পারফর্মিং আর্টস ইনস্টিটিউটের অধ্যক্ষ হিসেবে কর্মরত রয়েছেন।

এমএবি/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]