নিশ্চিত ফাঁসি থেকে কীভাবে বেঁচে গেল ছেলেটি?

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ১৪ মার্চ ২০১৯

নিম্নবিত্ত পরিবারের এক সন্তান তার বাবার সঙ্গে কথা কাটাকাটি করতে করতে ছুরির আঘাতে বাবাকে খুন করে ফেলেছে। পরিকল্পিত খুনের অভিযোগ ওঠে ছেলেটির উপর। এর শাস্তি নিশ্চিত মৃত্যুদণ্ড। বারো জন জুরির উপর দায়িত্ব পড়ে এই বিচারের রায় দেওয়ার। এরপর যা হবার তাই হলো, প্রমাণের অভাবে নিশ্চিত ফাঁসি থেকে বেঁচে গেল ছেলেটি। গল্পটি পরিচিত লাগতে পারে। মার্কিন নাট্যকার রেজিন্যাল্ড রোজ এর নাটক টুয়েলভ এংরি মেন এর গল্পটি এমনই।

জনপ্রিয় এই নাটকটি মঞ্চে আনছে কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। আগামীকাল (১৫ মার্চ) কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের জাতীয় স্টুডিও থিয়েটার হলে পর পর দুইটি শো অনুষ্ঠিত হবে এই নাটকের। এরমধ্যে নাটকটির প্রথম মঞ্চায়ন হবে বিকেল ৫ টায় ও দ্বিতীয় মঞ্চায়ন হবে সন্ধ্যা সাড়ে ৭ টায়।

রেজিন্যাল্ড রোজ ‘টুয়েলভ এংরি মেন’ নাটকটির প্রযোজনা পরিকল্পনা ও রূপায়ন করেছেন কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের প্রভাষক হীরক মুশফিক ও নির্দেশনা দিয়েছেন বিভাগের সহকারী অধ্যাপক ইসমত আরা ভুঁইয়া ইলা। বিভাগের তৃতীয় ব্যাচের এম এ চুড়ান্ত পরীক্ষার অংশ হিসাবে মঞ্চে আনা হচ্ছে প্রযোজনাটি।

হীরক মুশফিক বলেন, ‘নাটকের গল্পটি টান টান উত্তেজনা ভরা। দর্শক নাটকটি দেখতে শুরু করলেন শেষ না করে ওঠার উপায় নেই। পুরো সময়টা জুড়ে উত্তেজনার সঞ্চার করে নাটকটির নানা উত্থান পতন। পাশ্চাত্য ধারায় নির্মিত নাটকটির কয়েকটি বিশেষ সময়ে মায়ারহোল্ড প্রনীত ও পদ্ধতি ব্যবহার করা হলেও কন্সতান্তিন স্তানিস্লাভস্কির অভিনয় পদ্ধতি অনুসরণ করা হয়েছে।’

নাটকটিতে অভিনয় করেছেন বৃষ্টি, পাপিয়া, স্বর্ণা, তারেক, বাধন, মনির, হুমায়ুন, কনিকা, অর্নব, গ্রিতু প্রমুখ।

এমএবি/এলএ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :