আজ জাতীয় চলচ্চিত্র দিবস

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪২ এএম, ০৩ এপ্রিল ২০১৯

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের এই দিনে তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) গঠনের প্রস্তাব উত্থাপন করেন। এই দিনকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও উদযাপন করা হবে দিনটি। এ উপলক্ষে সরকারি পর্যায়ে দু’দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) এবং জাতীয় চলচ্চিত্র উদযাপন কমিটির যৌথ উদ্যোগে দিবসটি উপলক্ষে দু’দিনের ব্যাপক কর্মসূটি পালিত হবে। এফডিসি থেকে জানানো হয়, উদযাপন কমিটির আহ্বায়ক নির্বাচিত করা হয়েছে স্বনামখ্যাত অভিনেতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমামকে এবং সদস্য সচিব নির্বাচিত হয়েছেন এফডিসির ভারপ্রাপ্ত মহাপরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ।

উদযাপন কমিটির কর্মসূচির প্রথম দিন আজ (৩ এপ্রিল) রয়েছে দিনব্যাপী আয়োজন। এর মধ্যে রয়েছে সকাল সাড়ে ৯টায় এফডিসিতে জাতীয় পতাকা উত্তোলন। সৈয়দ হাসান ইমাম জাতীয় পতাকা উত্তোলন করে কর্মসূচির উদ্বোধন করবেন। জাতীয় পতাকা উত্তোলনের সঙ্গে পরিবেশিত হবে জাতীয় সঙ্গীত।

পরে উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। বিশেষ অতিথি থাকবেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য আকবর হোসেন পাঠান (ফারুক) এমপি ও তথ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মালেক। স্বাগত ভাষণ দেবেন এফডিসির ভারপ্রাপ্ত মহাপরিচালক লক্ষণ চন্দ্র দেবনাথ।

বেলা ১১টায় বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে- রেড কার্পেট সংবর্ধনা, মেলা উদ্বোধন, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র বিষয়ে আলোচনা এবং সেমিনার। সেমিনার অনুষ্ঠিত হবে বিকেল ৩টায় সংস্থার ৮ নম্বর সুটিং ফ্লোরে।

কর্মসূচি পালনের দ্বিতীয় দিন ৪ এপ্রিল বিকেল ৫টায় জনপ্রিয় শিল্পীদের অংশগ্রহণে থাকবে চলচ্চিত্রের গান পরিবেশনা। সন্ধ্যায় রয়েছে লেজার শো ও আতশবাজি।

পরদিন বিকেলে থাকবে তারকা শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মূল আকর্ষণ হিসেবে থাকবে ঢাকাই ছবির এক সময়কার জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা ও নৃত্যশিল্পী জাভেদ এবং নায়িকা অঞ্জনার নৃত্য পরিবেশনা।

জানা গেছে, এছাড়াও উৎসবের মঞ্চ মাতাবেন মাহিয়া মাহি, সাইমন সাদিক, নিরব, ইমন, জয় চৌধুরী, রোমানা নীড়, সানজু জন, বিপাশা কবিরসহ এ প্রজন্মের নায়ক-নায়িকারা।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিবসটি উপলক্ষে ৩ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত তিন দিনের কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে- চলচ্চিত্র বিষয়ে আলোচনা, সেমিনার, চলচ্চিত্র প্রদর্শনী, চলচিত্রের পোস্টার প্রদর্শনী, চলচিত্রের গান পরিবেশন।

এমএবি/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]