আজম খানের ব্যান্ড ছিলো আমাদের শিক্ষালয় : লাবু রহমান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৪ এপ্রিল ২০১৯

‘দেশ স্বাধীন হওয়ার পরপরই পপ সংগীতের প্রতি ঝোঁক তৈরি হয়। তখন থেকেই গিটারের প্রতি অদম্য ভালোবাসা জন্মায়। বড় বড় ভাই ডা. শাজাহানের গিটার ছিলো। সেই গিটার দিয়েই শুরু। এরপর ১৯৭৭ সালে পপ সম্রাট আজম খানের ব্যান্ড দল ‘উচ্চারণ’ এ গিটার বাজিয়েছি আমি।

আজম ভাইয়ের ব্যান্ড দলটি ছিলো আমার শিক্ষালয়। শুধু আমার নয়, আমার মতো তখন যারা পপ মিউজিকের সঙ্গে যুক্ত ছিলেন তাদের অনেকেই ‘উচ্চারণ’- এ বাজিয়েছেন। আমাদের ফুয়াদ নাসের বাবু ভাইও বাজিয়েছেন। সত্তরের সেই দশকে ‘উচ্চারণ’ ও আজম খান পপ সংগীতকে মজবুত করেছেন এভাবে।’

কথাগুলো বলছিলেন দেশের কিংবদন্তী ব্যান্ড ফিডব্যাকের গিটারিস্ট লাবু রহমান। ‘ফিডব্যাক’র চার দশক উপলক্ষে একটি কনসার্ট হতে যাচ্ছে। প্রাণ গ্রুপের পৃষ্ঠপোষকতায় এই কনসার্ট উপলক্ষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয় বুধবার। সেখানে এসব কথা বলেন লাবু রহমান।

চার দশকের পথচলায় নিজের অভিজ্ঞতা জানাতে গিয়ে তিনি আরও বলেন, ‘১৯৭৭ সাল থেকে শুরু করে টানা দুই বছর আমি উচ্চারণে গিটার বাজিয়েছি। এরপর বেশ কয়েকটি দলের সঙ্গে কাজ করে করে ‘ফিডব্যাক’-এ যোগ দেই ১৯৮৮ সালে। সেই থেকে এখন পর্যন্ত ‘ফিডব্যাক’র সাথে রয়েছি। এখানে আসলে অনেক স্মৃতি ও প্রাপ্তি। তবে সবচেয়ে সেরা প্রাপ্তিটা হলো শ্রোতাপ্রিয় কিছু গান করতে পারা। সেইসঙ্গে বিশ্বের নানা প্রান্তে পাওয়া অগণিত শ্রোতা। এই চার দশকে সবাইকে অভিনন্দ জানাই আমি।’

স্মৃতিচারণ করে লাবু রহমান একটি মজার গল্পও তুলে ধরেন সাংবাদিকদের সামনে। তিনি বলেন, ‘খুব ইন্টারেস্টিং কিছু ঘটনা জীবনের সঙ্গী হয়েছে ‘ফিডব্যাক’র সুবাদে। তারমধ্যে একটি ঘটনার কথা বলতে চাই আজ। কনসার্ট ছিলো কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে। আপনারা হয়তো জানেন সেখানে বিখ্যাত শিল্পী না হলে কাউকে কনসার্ট করতে দেয়া হয় না।

আমরাও নিমন্ত্রিত ছিলাম। ফিডব্যাক তখন খুবই জনপ্রিয় ‘মৌসুমী’সহ বেশ কিছু গান দিয়ে। সেখানে গান করেছিলো নচিকেতাও। তিনিও তুমুল জনপ্রিয়। স্টেডিয়াম ছিলো পূর্ণ। নচিকেতা নেমে যাওয়ার পর আমরা উঠেছিলাম মঞ্চে। হঠাৎ শুনলাম হট্টগোল। খোঁজ নিয়ে জানতে পারলাম একদল তরুণ তরুণী স্টেডিয়ামের এক পাশ দিয়ে নিরাপত্তা ভেঙে চুড়ে অবৈধভাবে ঢুকে পড়েছে।

Feedback

ওরা ছিলো বাংলাদেশি। কলকাতায় পড়াশোনা করতো। ফিডব্যাক গান করবে শোনেই ছুটে এসেছিলো। আসলে সেই দিনগুলো ছিলো বাংলাদেশের ব্যান্ডের সোনালী দিন। তখন শ্রোতারা এভাবেই পাগলামি করে গান শুনতো।’

সংবাদ সম্মেলনে লাবু রহমানের পাশাপাশি প্রাণ গ্রুপের হেড অব কর্পোরেট ব্র্যান্ড নুরুল আফসার, কনসার্টের ডিজিটাল পার্টনার বাংলা লিংকের ব্র্যান্ড ও কমিউনিকেশন ডিরেক্টর কাজী উরফি আহমেদ ও ইভেন্ট ম্যানেজমেন্টের দায়িত্বরত প্রতিষ্ঠান ‘এ ফর অ্যাকশন’ এর এক্সিকিউটিভ ডিরেক্টর এসএম শামসুর রহমান, ফিডব্যাকের সদস্য ফুয়াদ নাসের বাবু ও সাবেক সদস্য মাকসুদুল হক উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ৩০ এপ্রিল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটির ৩ নম্বর হলে অনুষ্ঠিত হবে ‘ফোর ডিকেডস অব ফিডব্যাক’ কনসার্টটি।

এতে যোগ দিতে www.shohoz.com -এর মাধ্যমে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। বিস্তারিত জানা যাবে ‘4 decades of Feedback’ টাইটেলের ফেসবুক পেজে।

এই কনসার্টের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জাগো নিউজ, জাগো এফএম এবং দ্য ডেইলি স্টার।


এলএ/জেআইএম

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]