মালেক কাওয়ালির ‘ইশকে নবী’ দিয়ে শুরু হলো শেষদিনের উৎসব

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ১৬ নভেম্বর ২০১৯
ছবি: মাহাবুব আলম

ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট ২০১৯ এর শেষ দিন আজ। তিন দিনব্যাপী এ উৎসবের শেষদিন শুরু হলো দেশের জনপ্রিয় কাওয়ালি শিল্পী মালেক কাওয়ালের উর্দু গান 'ঈশকে নবী'র মাধ্যমে।

১৪ নভেম্বর থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এবারের আয়োজনের পর্দা নামবে আজ রাত ১২টায়। বিশ্বের নানা দেশের লোকসংগীতের সুর আস্বাদন করতে গত দুদিন আর্মি স্টেডিয়ামে ছিল শ্রোতাদের ঢল। আজ তৃতীয় দিনও কানায় কানায় পূর্ণ উৎসবের আঙ্গিনা।

আজ শনিবার এশার আজানের পরপর মঞ্চে আসেন কাওয়ালির বিখ্যাত গায়ক মালেক কাওয়াল। 'ঈশকে নবী' গান দিয়ে শ্রোতাদের ভাসিয়ে দেন ভাবের দেশে। এরপর একে একে তিনি পরিবেশন করেন কিছু মাইজভান্ডারির গান ও কাওয়ালি।

folk

মালেক কাওয়াল চার দশকের বেশি সময় ধরে কাওয়ালি গান গেয়ে আসছেন। তার গানে হাতেখড়ি গুরু মহীন কাওয়ালের কাছে। পরে তিনি ওস্তাদ মরহুম টুনু কাওয়ালের কাছে তালিম নেন। কাওয়ালি গানের পাশাপাশি তিনি মাইজভান্ডারি গানেও পারদর্শী।

উৎসবের শেষ দিনে আজ মালেক কাওয়াল ছাড়াও মঞ্চ মাতাবেন বাংলাদেশের চন্দনা মজুমদার। এছাড়া মঞ্চ মাতাবেন পাকিস্তানের জুনুন ও রাশিয়ার গানের দল সাত্তুমা।

গতকাল দ্বিতীয় দিনে মঞ্চ মাতিয়ে গেছেন বাংলাদেশর কামরুজ্জামান রাব্বি, কাজল দেওয়ান, ফকির শাহাবুদ্দিন, মালির হাবিব কইটে ও পাকিস্তানের হিনা নাসরুল্লাহ।

flok

এর আগে প্রথমদিন মঞ্চ মাতিয়ে ছিলেন বাংলাদেশের প্রখ্যাত বাউল শিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনেবুরেবি।

অন্যবারের মতো এবারেও বিনামূল্যে এই আয়োজনে যোগ দেয়ার সুযোগ পান লোকগানপ্রেমী শ্রোতারা। উৎসবস্থলের প্রবেশপথে প্রতিদিন প্রিন্ট কৃত এন্ট্রি পাস দেখিয়ে প্রবেশ করা যাচ্ছে আয়োজনে।

২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত এ অনুষ্ঠানের এবার পঞ্চম আসর।

এলএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।