মায়ের হাতে সম্মাননা, আবেগী জয়া আহসান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩০ পিএম, ১০ মে ২০২১

মায়ের যদি একজন সন্তানও সমাজে প্রতিষ্ঠিত হয়ে বিশেষ অবদান রাখেন, তবে সেই সন্তানের মা–ও ‘গরবিনী মা’ হিসেবে বিশেষ শ্রদ্ধা ও সম্মান পাবেন। ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান প্রীতি চক্রবর্ত্তী ও ব্যবস্থাপনা পরিচালক চিকিৎসক আশীষ কুমার চক্রবর্ত্তীর মায়ের অসুস্থতায় এবং রোগমুক্তি কামনায় ২০১৪ সাল থেকে মায়েদের এই সম্মাননা দেওয়া হচ্ছে। পাঁচজন ‘গরবিনী মা’কে সম্মাননা দেওয়ার মাধ্যমে উদ্যোগটি শুরু হয়েছিল।

এবার ১০ জন মা ‘গরবিনী মা’ সম্মাননা পেয়েছেন। সে তালিকায় রয়েছেন দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসানের মা রেহানা মাসউদ। এই তথ্যটি নিজেই ফেসবুকে শেয়ার করে জানিয়েছেন জয়া। মায়ের সঙ্গে ছবিসহ এক পোস্টে লিখেছেন বেশ আবেগঘন লেখাও।

জয়া লেখেন, ‘আমি যদি সামান্য কিছু হয়ে উঠতে পেরে থাকি, আমার মা ছিলেন বলেই পেরেছি। আমার মা আছেন বলেই, আমার স্বপ্ন ছোঁয়ার জন্য এখনো যেকোনো চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার সাহস আমি রাখি। আমার সবকিছুর মৌলিক ভিত্তি আমার মা।

আজকে আমার মাকে সম্মান জানানো হলো। এর চেয়ে আনন্দের, এর চেয়ে গর্বের মুহূর্ত আমার জন্য আর কী হতে পারে! এই মুহূর্তটি আমার জন্য শুধু বিশেষ নয়, অতি অতি বিশেষ।’

রেহানা মাসউদের তিন সন্তান। তারা হলেন জয়া আহসান, কান্তা মাসউদ, অদিত মাসউদ। তিনজনের পক্ষে জয়া লিখেছেন, ‘আমাদের তিন ভাইবোনের পক্ষ থেকে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালকে অশেষ ধন্যবাদ আর বিনীতভাবে কৃতজ্ঞতা জানাই আমার মা ‘রেহানা মাসউদ’-কে এই ‘গরবিনী মা’ সন্মাননা দেয়ার জন্যে।

মায়ের সঙ্গে আমাদের সম্পর্ক আনুষ্ঠানিক নয়। মায়ের সঙ্গে আমাদের সম্পর্ক বরং টেইকেন ফর গ্র্যান্টেড। মাকে যদি বলি, মা, তোমাকে ভালোবাসি; তাহলে সাংঘাতিক আদিখ্যেতা শোনায়। কিন্তু সত্যি সত্যিই এই মা দিবসে আমরা তিনজনেই বলতে চাই, মামণি, আমরা তোমাকে অনেক ভালোবাসি...’

এর আগে জয়া আহসানের মা কলকাতায় রত্নগর্ভা সম্মান পেয়েছেন।

এদিকে ২০২১ সালে ‘গরবিনী মা’ সম্মাননা পেয়েছেন সংগীতশিল্পী ও সংগীত পরিচালক হাবিব ওয়াহিদের মা রোখসানা ওয়াহিদ, চলচ্চিত্র অভিনেতা ও মডেল সিয়াম আহমেদের মা মাহমুদা বেগম।

এলএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]