মিঠুন চক্রবর্তীর জন্মদিন : বরিশালে জন্মানো সুপারস্টারের অজানা কথা

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০২:০৮ পিএম, ১৬ জুন ২০২১

তার সিনেমা মানেই ভরপুর বিনোদন। সংলাপের আগুনে ভিলেনকে যেন পুড়িয়ে মারেন তিনি। তার নাচ সমগ্র ভারতীয় সিনেমাতেই আইকন হয়ে আছে। বিশেষ করে ‘ডিস্কো ড্যান্সার’ তো কিংবদন্তি। তিনি মিঠুন চক্রবর্তী।

আজ ভারতের এ খ্যাতিমান অভিনেতার জন্মদিন। ১৯৫০ সালের ১৬ জুন তিনি জন্মগ্রহণ করেন।

অনেকেরই হয়তো অজানা যে ভারত মাতানো মিঠুনের জন্ম কিন্তু বাংলাদেশের বরিশালের ঝালকাঠি জেলায়। শৈশবে তার নাম ছিলো ‘গৌরাঙ্গ চক্রবর্তী’।

মিঠুন চক্রবর্তী বরিশাল জিলা স্কুলে শিক্ষাজীবন শুরু করেন। তিনি ওরিয়েন্টাল সেমিনারিতে পড়েছিলেন। পরবর্তীতে কলকাতার স্কটিশ চার্চ কলেজে রসায়নে স্নাতক ডিগ্রী লাভ করেন। এছাড়াও ফিল্ম অ্যাণ্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইণ্ডিয়া (এফটিআইআই) থেকে স্নাতক করেন তিনি।

১৯৭৬ সালে মৃগয়া চলচ্চিত্রের মাধ্যমে তার অভিষেক ঘটে। এ ছবির মাধ্যমেই তিনি ‘সেরা অভিনেতা’ হিসেবে ভারতের ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন।

এ পর্যন্ত ৩০০ টিরও অধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন মিঠুন। এরমধ্যে বাংলা, পাঞ্জাবী, তেলেগু, ওড়িয়া, ভোজপুরী চলচ্চিত্রে অভিনয় করেছেন।

মিঠুন জনপ্রিয় হন ‘ডিস্কো ড্যান্সার’ ছবির জন্য। বলিউডের এই ড্যান্সার ছাপিয়ে যান দেশের বাইরেও। রাজ কাপুরের পর মিঠুনই সেই অভিনেতা যিনি বিদেশে এতখানি জনপ্রিয়তা পান।

মিঠুন চক্রবর্তী ২০০৯ সাল থেকে রিয়েলিটি টিভি সিরিজ ডান্স ইন্ডিয়া ডান্সে প্রধান বিচারকের দায়িত্ব পালন করছেন৷

অভিনেত্রী যোগীতা বালীকে বিয়ে করেন মিঠুন চক্রবর্তী। তাদের ঘরে তিন পুত্র এবং এক কন্যা রয়েছে।

শেষ জীবনে এসে অবশ্য ক্যারিয়ার ও ব্যক্তি জীবন নিয়ে খানিকটা টালমাটাল সময় কাটাচ্ছেন এই অভিনেতা। রাজনীতিতে প্রবেশ করেছিলেন অনেক আগে তৃণমূল কংগ্রেস দিয়ে। এরপর সর্বশেষ তিনি বিজেপি যোগ দিয়ে সমালোচিত হন।

এলএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]