নায়িকা শাহনাজ এখন ধর্মে মনোযোগী, কারো সঙ্গেই নেই যোগাযোগ

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:২২ পিএম, ২৪ অক্টোবর ২০২১

কিশোরগঞ্জের বাজিতপুর থানার ভাগলপুরের মেয়ে। তার জন্ম ১৫ জুন ১৯৬৯। পারিবারিক নাম চিত্র নায়িকা ফাতেমা আক্তার রিতা। স্থানীয় কালিয়াচাপড়া সুগারমিল হাই স্কুল থেকে ১৯৮৬ সালে এসএসসি এবং কিশোরগঞ্জের মহিলা কলেজ থেকে ১৯৮৮ সালে এইচএসসি পাশ করেন।

সিনেমার তখন স্বর্ণযুগ। মুভি সম্রাট এহতেশামের নজরে পড়েন। তার হাত ধরেই পা রাখেন ঢাকাই চলচ্চিত্রে।
পারিবারিক নাম বদলে হয়ে যায় শাহনাজ। ১৯৯২ সালে পরিচালক চাষী হুমায়ুন কবিরের ‘পদ্মার চর’ সিনেমা দিয়ে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন।

এরপর একটানা কাজ করেছেন ২০০২ সাল পর্যন্ত। সালমান শাহ, অমিত হাসান, ওমর সানী, আমিন খান, মান্নাসহ অনেক নায়কের সঙ্গেই তিনি উপহার দিয়েছেন সুপারহিট সিনেমা।

শাহনাজ অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে এগিয়ে থাকবে জ্যোতি, পদ্মার চর, সত্যের মৃত্যু নেই, দেশের মাটি, মায়ের কসম, বিদ্রোহী কন্যা, বিদ্রোহী সন্তান, মৃত্যুদাতা, দুরন্ত প্রেমিক, রুটি, হিংসা, আশার প্রদীপ, আত্মত্যাগ, বাংলার মা, মহৎ, চাঁদাবাজ, চালবাজ, হুলিয়া, দুনিয়ার বাদশা, বিশ্বনেত্রী, আত্মরক্ষা, মোনাফেক, আসামী গ্রেফতার, পলাতক আসামী, ওস্তাদের ওস্তাদ, বাবা মাস্তান, ঠাণ্ডা মাথার খুনি, হারামখোর, জোর যার মুল্লুক তার, তুমি কত সুন্দর ইত্যাদি সিনেমার নাম।

প্রায় ১৯ বছর ধরে নেই সিনেমাতে। এমন অনেকেই আছেন ঢালিউডে যারা সিনেমা থেকে আড়ালে চলে গেলেও এখানকার মানুষের সঙ্গে যোগাযোগটা রেখেছেন। শাহনাজ সেখানেও নিরব। সিনেমা সংশ্লিষ্ট কোনোকিছু বা কারো সঙ্গেই তার যোগাযোগ নেই।

শিল্পী সমিতির নির্বাচনে অনেক হারানো মুখের সন্ধান মিললেও শাহনাজকে দেখা যায়নি কখনো। তিনি ভোট দিতেও আসেন না। যে ইন্ডাস্ট্রির সুবাদে দেশজুড়ে খ্যাতি ও জনপ্রিয়তা সেই ইন্ডাস্ট্রি ছেড়ে কেন শাহনাজের এই নিরব হয়ে যাওয়া? এমন প্রশ্ন অনেকের।

উত্তর খুঁজতে গিয়ে জানা গেল, ঢাকাতেই থাকেন শাহনাজ। বিয়ে করে সংসারী হয়েছেন। মন দিয়েছেন ধর্ম কর্মে। বাইরে খুব একটা যান না। যদিও বা যান বোরখায় নিজেকে ঢেকে রাখেন। সিনেমায় যারা তার কাছের মানুষ হিসেবে পরিচিত ছিলেন তারাও শাহনাজের দেখা পান না।

জীবন থেকে রঙিন দুনিয়ার সবকিছুই মুছে দিয়েছেন তিনি। চেষ্টা করেছেন আলোচনাহীন সাদামাটা এক জীবনে নিজেকে আবদ্ধ রাখতে। বলা চলে পেরেছেনও।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এখনো শাহনাজের নামের মুগ্ধতা ছড়ান তার ভক্তরা। নায়ক মান্নার ভক্তরাও তাকে খুব মিস করেন, নানা স্ট্যাটাসে সেটাই প্রকাশ করেন তারা। ক্যারিয়ারের শেষদিকে মান্নার সঙ্গে জুটি বেঁধে বহু হিট-সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন শাহনাজ।

নায়িকার নতুন সিনেমা নেই, তার দেখাও মেলে না কোথাও। তবুও শাহনাজের নাম রয়ে গেছেন সিনেমার দারুণ এক সফল নায়িকা হিসেবে, ভক্তদের অন্তরে। থেকেও যাবেন চিরকাল। অনেক চেষ্টা করলেও হয়তো সেই নাম ও ভালোবাসার আবেগটা কখনো মুছতে পারবে না শাহনাজ।

এলএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]