অর্ধশতাধিক বিদেশি নিয়ে এবার ঈদ ইত্যাদি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ০৬ এপ্রিল ২০২৩

প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে বিদেশি নাগরিকদের নিয়ে আমাদের লোকজ সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্য নিয়মিতভাবে ইত্যাদিতে তুলে ধরছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। শুরুর দিকে বিষয়টি ১০-১২ জন বিদেশির মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে কখনো কখনো শতকের ঘরেও পৌঁছে যায়।

এসব বিদেশির মাধ্যমে আমাদের সংস্কৃতি ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। বিদেশিদের নিয়ে তাদের মাতৃভাষার বদলে বাংলা ভাষায় গ্রামের সহজ সরল মানুষের চরিত্রে অভিনয় করিয়ে তুলে ধরা হয় আমাদের লোকজ সংস্কৃতি, গ্রামীণ কুসংস্কার, বিভিন্ন অসঙ্গতি, সামাজিক সমস্যা, গ্রামীণ খেলাধুলা ইত্যাদি।

অর্ধশতাধিক বিদেশি নিয়ে এবার ঈদ ইত্যাদি

আরও পড়ুন: ঈদের ইত্যাদিতে একসঙ্গে তিন তারকা

ইত্যাদির রীতি অনুযায়ী বিদেশিদের দিয়ে করানোর নানা ঘটনার পরিসমাপ্তি ঘটে চমৎকার একটি বক্তব্যের মাধ্যমে। দীর্ঘ দুই যুগ ধরে বিদেশিদের নিয়ে দর্শকপ্রিয় এই পর্বটি করার কারণে বিদেশিদের সঙ্গে ইত্যাদি ও হানিফ সংকেতের চমৎকার সম্পর্ক তৈরি হয়েছে। এ দেশে না থাকলেও বিদেশিরা তাদের বন্ধু-বান্ধব ও নতুন সহকর্মীদের ইত্যাদির এ পর্বটির ব্যাপারে উৎসাহিত করেন।

অর্ধশতাধিক বিদেশি নিয়ে এবার ঈদ ইত্যাদি

ঢাকায় বসবাসরত বিদেশিদের কাছে হানিফ সংকেত ও ইত্যাদি দুটি প্রিয় নাম। যেহেতু বিদেশিরা এ দেশে অনেক ব্যস্ত সময় কাটান, তাই এ ধরনের অনুষ্ঠানের জন্য নিয়মিত মহড়া দেওয়াও তাদের জন্য অত্যন্ত কঠিন হয়ে পড়ে। তারপরও বিদেশিরা মনে করেন এটি তাদের জীবনে একটি নতুন অভিজ্ঞতা, অন্যরকম আনন্দ এবং শিক্ষণীয় বিষয় উপস্থাপন, যা মানুষকে সচেতন করতে ভূমিকা রাখে।

আরও পড়ুন: আকবরের সংগীত জীবনের উত্তরণের পথটা সহজ ছিল না: হানিফ সংকেত

তাই তারা উৎসাহের সঙ্গে এ পর্বটির জন্য অপেক্ষা করেন এবং অংশগ্রহণ করেন। তাছাড়া ইত্যাদি প্রচারের পর ইত্যাদিতে অংশগ্রহণ করা বিদেশিরা বাইরে বের হলে দর্শকরা যখন তাদের চিনতে পারেন, তাদের করা চরিত্র নিয়ে সুন্দর সুন্দর মন্তব্য করেন- তখন তাদের ভালো লাগে। একটি অনুষ্ঠানের ছোট্ট একটি পর্বে স্বল্প সময়ের উপস্থিতিতে এই পরিচিতি তাদের বিস্মিত করে, আনন্দিত করে।

অর্ধশতাধিক বিদেশি নিয়ে এবার ঈদ ইত্যাদি

আরও পড়ুন: হানিফ সংকেতের জন্মদিন আজ

এবারের পর্বে অংশগ্রহণ করেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, স্পেন, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, চীন, জাপান, কোরিয়া, সুইজারল্যান্ড, নরওয়ে, সুইডেনসহ বিভিন্ন দেশের নাগরিক। যারা এ দেশে বিভিন্ন দূতাবাস ও বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত। শত ব্যস্ততার মধ্যেও বিদেশিরা তাদের ছুটির দিনগুলোতে ইত্যাদির জন্য মহড়া দেন।

অর্ধশতাধিক বিদেশি নিয়ে এবার ঈদ ইত্যাদি

বর্তমান প্রযুক্তিনির্ভর বিশ্বে মানুষের দৈনন্দিন জীবন এখন অনেকটা স্মার্টফোননির্ভর। যার ছোঁয়া এখন গ্রামীণ জনপদেও পৌঁছে গেছে। সবার হাতে হাতে স্মার্টফোন। গ্রামীণ জনপদে এর ব্যবহার ও অপব্যবহারের ওপর করা হয়েছে এবারের পর্ব। পাশাপাশি রয়েছে বিদেশিদের অংশগ্রহণে নৃত্য।

অর্ধশতাধিক বিদেশি নিয়ে এবার ঈদ ইত্যাদি

প্রতিবারের মতো এবারও ঈদের বিশেষ ইত্যাদি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে ঈদের পরদিন রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

এমআই/এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।