যে ফল খেয়ে মাতাল হয়ে যায় বন্যপ্রাণি!

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ১৯ জুন ২০১৯

বনের ফল-মূলই অনেক বন্যপ্রাণির পছন্দের খাবার। এমনকি ওই অঞ্চলের মানুষও খেয়ে থাকে। বিখ্যাত ‘টারজান’ সিনেমা কিংবা ‘রবিনসন ক্রুশো’ উপন্যাসেও আমরা বনের ফল-মূল খেতে দেখেছি। কিন্তু বনের ফল খেয়ে মাতাল হতে দেখিনি কখনো। আজ মাতাল হওয়া এক ফলের গল্প শোনাবো আপনাদের-

পৃথিবীতে এমন এক ফল রয়েছে, যা খেলে আর স্বাভাবিক জীবন থাকে না বন্যপ্রাণির। বেশি দূরে নয়, এমন ফলের সন্ধান পাওয়া গেছে আফ্রিকায়। আফ্রিকার সাভান্না নামক অঞ্চলে রয়েছে এ ফল। সেখানে ‘মারুলা’ নামের এক ধরনের ফল পাওয়া যায়।

marula-in

বনের ওই পাকা ফলটিতে প্রচুর ভিটামিন সি ও প্রোটিন থাকে। ফলে সাভান্না অঞ্চলের মানুষসহ বিভিন্ন প্রাণির খাবার হিসেবে ফলটি খুবই গুরুত্বপূর্ণ। ফলটিতে প্রচুর সুগার থাকায় মাটিতে পড়ার অল্প কিছুক্ষণের মধ্যেই পচে যায়। পচে যাওয়ার কারণে ফলটির ভেতরে প্রচুর অ্যালকোহল তৈরি হয়।

বন্যপ্রাণিগুলো এসব পচে যাওয়া ফল খেয়ে সহজেই মাতাল হয়ে যায়। এমনকি পাখি থেকে শুরু করে পোকামাকড়ও মাতাল হয়ে যায়। তখন আর তারা ঠিকভাবে হাঁটতে পারে না। হেলেদুলে কিছুদূর যাওয়ার পরে মাটিতে পড়ে যায়। উঠে দাঁড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হয়।

marula-3

অবশেষে রাত নেমে এলে বনের চারিদিকে গভীর নিস্তব্ধতা নেমে আসে। প্রাণিরা যে যেখানে জায়গা পায়, সেখানেই লম্বা একটি প্রশান্তির ঘুম দেয়। পরদিন সকালে ঘুম ভাঙার পর এসব প্রাণি হয়তো বুঝতেই পারে না, গতকাল তাদের মধ্যে কী ঘটেছিল।

আবার কিছুক্ষণ চলে স্বাভাবিক জীবন। পরক্ষণেই ফল খেয়ে মাতাল হয়ে যায় প্রাণিগুলো। এভাবেই চক্রাকারে চলে তাদের মাতাল জীবন।

এসইউ/পিআর

আপনার মতামত লিখুন :