হাঙ্গেরিতে ব্রোঞ্জ পদক পেল তিন বাংলাদেশি

রাকিব খান রাকিব খান , শেকৃবি প্রতিনিধি
প্রকাশিত: ০২:৪৮ পিএম, ২১ জুলাই ২০১৯

হাঙ্গেরিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে ব্রোঞ্জ পদক পেয়েছে তিন বাংলাদেশি। তারা হলেন- অদ্বিতীয় নাগ, মাধব বৈদ্যান শঙ্করণ, রাফসান রহমান রায়ান। এবছর বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন চার জন। এদের মধ্যে আহনাফ তাহমিদুর রহমান কোন পদক অর্জন করতে পারেননি।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেওয়া এ চার জনের দলনেতা ছিলেন জুরি সদস্য, বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শহীদুর রশিদ ভূঁইয়া ও সহকারী কোচ প্রভাষক সামিউল আলম রাজিব।

hangery

জানা যায়, গতবছর প্রথমবারের মতো একটি ব্রোঞ্জ পদক অর্জন করেছিল বাংলাদেশের অদ্বিতীয় নাগ। দ্বিতীয়বারের মতো অংশ নিয়ে এবারও ব্রোঞ্জ পদক অর্জন করেন এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের এই শিক্ষার্থী। এছাড়া অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মাধব বৈদ্যান শঙ্করণ এবং আগা খান স্কুলের শিক্ষার্থী রাফসান রহমান রায়ানও ব্রোঞ্জ পদক অর্জন করেন।

> আরও পড়ুন- গণিতে বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়

‘হাঙ্গেরিতে গর্জে ওঠো আরেকবার’ স্লোগানে এবার প্রচারণা শুরু হয় স্কুল-কলেজসহ দেশজুড়ে। ১০ স্থানে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন স্থান থেকে অঞ্চল অনুযায়ী তিন ক্যাটাগরিতে অলিম্পিয়াডে অংশগ্রহণ করার সুযোগ পায় স্কুল-কলেজের শিক্ষার্থীরা। অঞ্চল পর্যায়ে বিজয়ীদের নিয়ে হয় জাতীয় উৎসব।

cover

ঢাকায় সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে দেশবরেণ্য ব্যক্তিত্বের উপস্থিতি, বিজ্ঞানবিষয়ক আলোচনা এবং প্রশ্নোত্তর পর্বের মধ্যদিয়ে অনুষ্ঠিত হওয়া জাতীয় উৎসবে লিখিত পরীক্ষায় তিন ক্যাটাগরিতে ৩০ জন বিজয়ী নিয়ে ঢাকায় বায়োক্যাম্প অনুষ্ঠিত হয়।

সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে ক্যাম্প এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বোটানি বিভাগে প্রতিযোগীদের ব্যবহারিক ও তাত্ত্বিক প্রশিক্ষণ দেওয়া হয়। ক্যাম্প প্রশিক্ষণ শেষে জুরিবোর্ড যাচাই-বাছাই করে সেরা চারজন নির্বাচিত করেন। দেশ ছাড়ার আগ পর্যন্ত চলে তাদের নিবিড় প্রশিক্ষণ কর্মসূচি।

উল্লেখ্য, বিডিবিও-সমকাল বাংলাদেশে আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে জীববিজ্ঞান উৎসবের আয়োজন করে।

এসইউ/এমএস

আপনার মতামত লিখুন :